পাঙ্গাস মাছ দিয়ে শালগমের ঝোল || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

Recipe Covers.png

হ্যালো বন্ধুরা,

আশা করছি শীতের ঠান্ডার সাথে মনের উষ্ণতার ভারসাম্য রক্ষার মাধ্যমে সব কিছু দারুণভাবে উপভোগ করছেন, আমিতো সব সময় সমাঝোতা পছন্দ করি, আসলে শান্তি প্রিয় মানুষ কিনা তাই শীতের সাথেও সমাঝোতা করে বেশ আছি। খালি মাঝে মাঝে গোসলটা একটু ফাঁকি দেই, ঠিক ফাঁকি দেই এটা বলা ঠিক হবে না বরং বলতে পারেন পানির অপচয় রোধ করি, হা হা হা।

আজকের রেসিপিটি একটু ভিন্ন আমার জন্য, কারন এখানে দুটি প্রিয় আইটেম রয়েছে একটি হলো শীতের সবজি শালগম আর অন্যটি হলো পছন্দের পাঙ্গাস মাছ। তো দুটো দিয়ে দারুণ একটা রেসিপি করেছি, অবশ্য আজ একটু ঝোল ঝোল হয়েছে রান্নাট তাতে কি আমি সাঁতার ভালোই জানি। আসলে আমি ঝোল খুব একটা পছন্দ করি না, তবে কিছু রেসিপি রয়েছে একটু ব্যতিক্রম যেগুলো ঝোল ছাড়া মোটেও ভালো লাগে না। আর ঝোল হলে স্বাদটা একটু বেশী লাগে।

পাঙ্গাস মাছ দিয়ে শালগম এই প্রথম রান্না করা হয়েছে, এর আগে ইলিশ মাছ এবং চিংড়ি মাছ দিয়ে রান্না করেছিলাম। আসলে মাঝে মাঝে রেসিপিগুলো একটা পাল্টে নেয়া মানে ভিন্নভাবে চেক করার চেষ্টা করা উচিত, তাহলে ভিন্নভাবে স্বাদটা চেক করার সুযোগ পাওয়া যায়। আর এই কারনে পাঙ্গাস মাছ দিয়ে শালগম রান্না করা হয়েছে আজ আর সাথে একটু ঝোলের পরিমান বেশী রাখা হয়েছে। তো চলুন রেসিপিটি দেখি-

IMG20220102153155_01.jpg

উপকরণ সমূহঃ

  • শালগম
  • পাঙ্গাস মাছ
  • টমেটো
  • পেঁয়াজ
  • ধনিয়া পাতা
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • জিরা গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা-রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220102153358_01.jpg

প্রথমে মাছগুলোকে নিয়ে হলুদ গুড়া, মরিচ গুড়া ও লবন দিয়ে মাখিয়ে নিবো ভাজার জন্য।

IMG20220102153517.jpgIMG20220102153657_01.jpg

এরপর একটি প্যান চুলায় দিয়ে কিছু তেল ঢালবো, তেলগুলো গরম হলে মাছগুলো ভেজে নামিয়ে রাখবো।

IMG20220102153714_01.jpgIMG20220102154155_01.jpg

তারপর একটি পাতিল চুলায় দিবো এবং কিছু তেল দিয়ে গরম করবো, তারপর পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিবো।

IMG20220102154214_01.jpgIMG20220102154238_01.jpg

এরপর মসলাগুলো সব দিয়ে দিবো এবং কষা করার চেষ্টা করবো।

IMG20220102155038_01.jpgIMG20220102155107.jpg

কষাগুলো হয়ে আসলে অল্প একটু পানি দিয়ে, টমেটো এবং শালগম স্লাইসগুলো দিয়ে দিবো।

IMG20220102155138_01.jpgIMG20220102155158_01.jpg

মসলাগুলোর সাথে ভালোভাবে মিক্স করে একটি ঢাকনা দেয় দিবো, তাতে দ্রুত সিদ্ধ হয়ে আসবে।

IMG20220102160749_01.jpgIMG20220102161449_01.jpg

এরপর ঢাকনা সরিয়ে প্রয়োজন অনুসারে পানি ঢালবো, যতটা ঝোল রাখতে চান তার উপর নির্ভর করে পানি ঢালার পরিমান। তার কিছু সময় পর মাছগুলো দিয়ে দিবো।

IMG20220102162546.jpgIMG20220102163441_01.jpg

ঝোল কমে আসলে একটু চেক করে নিন, সব কিছু ঠিক আছে কিনা। তারপর ধনিয়া পাতা কুচি এবং কাঁচা মরিচ উপর দিয়ে দিয়ে দিন।

IMG20220102212853_01.jpg

প্রস্তুত হয়ে গেলো আমার আজকের স্বাদের শালগম তরকারি পাঙ্গাস মাছ দিয়ে, দেখুন দেখতে কেমন লাগছে। খালি দেখতে সুন্দর না বরং খেতেও বেশ স্বাদের হয়েছে, আরে ভাই আমি চেক করেই বলেছি, হা হা হা।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 3 years ago 
  • পাঙ্গাস মাছ দিয়ে শালগমের ঝোল রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে, তাই বারবার খেতে ইচ্ছে করছে। আমি শাল গম দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি তৈরি করিনি,সেজন্য আমি আপনার রেসিপিটি খুবই সুন্দরভাবে উপস্থাপন দেখলাম, যার মাধ্যমে আমি এই শালগম দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি রান্না করতে শিখতে পেরেছি। আমি পরবর্তীতে আমি তৈরি করবো।আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

আমি ঠিক ধরেছিলাম ভাইয়া সকালে, ভাইয়া যেটা খান তার উল্টো বলেন এটি ভারী মজার।যাইহোক তেলাপিয়া মাছের পরিবর্তে পাঙ্গাস মাছ হয়ে গেছে।দুটি মাছই আমার খুবই পছন্দের।তবে পাঙ্গাস মাছ একটু বেশি।তাছাড়া এই সবজিগুলোকে আমরা ওলকপি বলি আজ জানতে পারলাম একে শালগম বলে।রেসিপিটা সুন্দর হয়েছে ভাইয়া👌👌.ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

রেসিপি ঝোল ঝোল হয়েছে। পানির অপচয় হয়েছে ভাইয়া। হাহাহহা

যাইহোক একদম ভিন্ন রকমের একটি রেসিপি দেখলাম ভাইয়া।ট্রাই করবো ভাবছি। শালগম ভাজি ছাড়া এর আগে আর কিছুতেই খাওয়া হয়নি অবশ্য। আপনার রেসিপিটি দেখে ভালোই লাগছে। আর ঝোল খাওয়াই অবশ্য শরীরের জন্য স্বাস্থ্যকর। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

একদমই তো পানির অপচয় হয়ে গেলো, যা এটা কিছু হলো, নাহ আর করা যাবে না হা হা হা।
না শালগম বেশী জমা লাগে চিংড়ি মাছ দিয়ে রান্না করলে। ধন্যবাদ

 3 years ago 

কেন জানি পাঙ্গাস মাছ এবং শালগম এই দুটোই আমি খেতে পারি না, খাওয়ার চেষ্টা করেছি বেশ কয়েকবার কিন্তু খেতে পারি না। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

পাঙ্গাস মাছ অনেকেই পছন্দ করেন না এটা জানি কিন্তু শালগম পছন্দ করেন না এটা জানতাম না। আমার কাছে শালগম বেশ ভালো লাগে। ধন্যবাদ

 3 years ago 

পাঙ্গাশ মাছ ভাজি ভুনা খেয়েছি কিন্তু শালগম দিয়ে রান্না করে কখনো খাওয়া হয়নি।।
আপনার রেসিপি দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতে ও অনেক সুস্বাদু হবে।।

 3 years ago 

কি চমৎকার হয়েছে ভাই আপনার রেসিপিটি পাঙ্গাস মাছ ও শালগমের ঝোল অনেক দারুন হয়েছে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 
ইস ভাইয়া দাওয়াত দিলেন না হেহেহে। আসলে পাঙ্গাস মাছ আমার অনেক পছন্দের একটি মাছ। কিন্তু কখনোই শালগম দিয়ে পাঙ্গাস মাছ খাওয়া হয়নি। তাই আপনার রান্না করা পাঙ্গাস মাছ দিয়ে শালগমের তরকারি দেখেই আমার খুবই খেতে ইচ্ছা করছে। এর রং দেখেই বোঝা যাচ্ছে খেতে দারুন হয়েছে। বিশেষ করে উপর দিয়ে ধনে পাতা এবং সবুজ মরিচগুলো ছড়িয়ে দেয়ার কারণে বেশি সুন্দর দেখাচ্ছে। এককথায় দারুন হয়েছে ভাই আপনার রান্না করা রেসিপি টি।
 3 years ago 

আপনি তো বাংলাদেশে কোন মাছ আর বাকী রাখলেন না শেষ পর্যন্ত পাঙ্গাস 🤪 মজা করলাম আপনার ছোট বোন বলে কথা। যাইহোক আমি যেহেতু পাঙ্গাস মাছ খাই না তবে আপনার পাঙ্গাস মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে ।আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাধ্যমে বিষয়টি তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া, অসাধারণ একটি রেসিপি উপহার দিয়েছেন আপনি। পোস্টটি পড়ে বোঝা যাচ্ছে শালগম দিয়ে পাঙ্গাস মাছের ঝোল খেতে অনেক মজাদার এবং সুস্বাদু ছিল। আপনার রেসিপিটি পড়ে সবচাইতে বেশি ভালো লেগেছে শালগমের মধ্যে টমেটো এবং ধনিয়া পাতা দেয়ার বিষয়টি। খুবই সুন্দর একটি রেসিপি পোষ্ট উপহার দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59077.53
ETH 2518.13
USDT 1.00
SBD 2.48