আবেগের কবিতা || তুমি আছো হৃদয়ের ছায়ায় || Original Poetry by @hafizullahsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

walking-6580711_1280.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো এবং সুস্থ্য আছেন। স্বার্থপর এই সমাজের মাঝে সবাই আজ নিজ নিজ স্বার্থ রক্ষায় বেশ চঞ্চল, আর এর মাঝে মানসিকভাবে সুস্থ্য থাকতে পারাটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আসলে সবাই এতো বেশী চঞ্চল যে নিজেদের স্বার্থ নিয়ে, পাছে অন্যদের স্বার্থ নিদারুণভাবে ক্ষুন্ন হচ্ছে সেটা দেখার সময়ই নেই। ঐ যে কথায় বলে না, আমি বাঁচলে বাপের নাম, তাই অন্যরা বাঁচলো কি মরে গেলো তাতে আমার কিছুই করার নেই, আমি ঠিক থাকতে পারলেই হলো। আফসুস, আমাদের পারিবারিক জীবন ব্যবস্থা হতে আজ সামাজিক এবং রাষ্ট্রীয় ব্যবস্থা সকল ক্ষেত্রে এই স্বার্থ রক্ষার প্রচেষ্টা।

সামাজিক অবক্ষয় নিয়ে আমরা প্রায় কথা বলি কিন্তু পরিবারের মাঝে থাকা পারিবারিক অবক্ষয় নিয়ে আমরা কখনো কথা বলি না, কারন তাতে গন্ধ না আবার নিজের গায়ে লেগে যায়। আমি মনে করি স্বার্থের এই মানসিকতা পরিবার হতেই সবাই শিখে আসে। হ্যা, সব পরিবার একই রকম না সেটা আমি মেনে নিচ্ছি কিন্তু বেশীর ভাগ যে এই রকম সেটা আপনারা অস্বীকার করতে পারবেন না। শিশু অবস্থায় একজন মানুষ, তার পরিবারের অন্যদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সচেতনতা দেখে নিজের মাঝে সেই রকম কিছু তৈরী করার প্রাথমিক শিক্ষাটা লাভ করে এবং অন্যদের দেখা দেখি নিজেকে বিজয়ী করার জন্য সেও শুরু করে দেয় ছল চাতুরি।

যাইহোক, স্বার্থের বিষয়টি যতক্ষন পর্যন্ত আমাদের এ্যাকটিভ থাকবে ততোক্ষন পর্যন্ত আমরা মানবতা কিংবা অন্যের সুবিধার বিষয়টিতে কর্ণপাত করবো না, বরং চোখ বন্ধ করে নিজের সুবিধা আদায় করে নেয়ার চেষ্টায় এ্যাকটিভ থাকবো। থাক বাদ দেন, তার চেয়ে বরং চলুন ভিন্ন ধরনের একটা কবিতা পড়ি, অবশ্য ভিন্ন ধারার মানে ভালোবাসা বিহীন না, হি হি হি। আশা করছি আজকের কবিতাটিও ভালো লাগবে।

beach-1822598_1280.jpg

বিব্রত আমি হৃদয়ের শূন্যতায়
পরাজিত আমি হৃদয়ের অপূর্ণতায়,
তুমি ছিলে হৃদয়ের চঞ্চলতা
আবেগে জাগ্রত থাকার আকাংখা।

ব্যর্থ আমি হৃদয়ের অসারতায়
অসম্পূর্ণ আমি হৃদয়ের দুর্বলতায়,
তুমি ছিলে হৃদয়ের স্পন্দন
বিদ্রোহে জাগ্রত থাকার কম্পন।

ক্ষয়িত আমি হৃদয়ের নিস্তেজতায়
নিষ্প্রভ আমি হৃদয়ের শীর্ণতায়,
তুমি ছিলে হৃদয়ের সতেজতা
মুগ্ধতায় জাগ্রত থাকার স্পৃহা।

বিবর্ণ আমি হৃদয়ের কলুষিতায়
নিঃস্ব আমি হৃদয়ের নিঃসঙ্গতায়,
তুমি ছিলে হৃদয়ের পবিত্রতা
সম্পর্কে চঞ্চল থাকার আস্থা।

আমি বার বার পিছনে ফিরি
হৃদয়ের উৎকণ্ঠায় তোমাকে খুঁজি,
তুমি হয়তো নেই মায়াবী কায়ায়
তুমি ঠিকই আছো হৃদয়ের ছায়ায়।



Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

Sort:  
 last year 

সমাজের প্রচলিত কথা, নিজে বাচঁলে বাপের নাম! এটা এখনও দেখা যায়। আসলে স্বার্থের বিষয়টা ছোটবেলা থেকেই একটা শিশু শিখে থাকে। স্বার্থ আদায়ের জন্য কত ধরনের চল চাতুরিতা করে থাকে। নিজ স্বার্থ আদায়ের জন্য কাউকে মেরে ফেলতেও দ্বিধাবোধ করে না। যাক, আপনার কবিতাটি দারুণ ছিল। প্রিয়তমা হমদয়ের ছায়ায় থাকলে কতো কিছুই কল্পনায় ধরা দেয়

 last year 

সবাই নিজ নিজ স্বার্থে ব্যস্ত।এ আর নতুন কি? ডিজিটাল এই যুগে আরও বেশি স্বার্থপরতা সামনে আসবে এটাই স্বাভাবিক। তবে আমরা যেনো এই স্বার্থপরতার মাঝে এসেও নিজেদেরকে যতটা পারি নিঃস্বার্থ ভাবে চলতে পারি। এটাই হোক চাওয়া।
ফেলে আসা ফিরে দেখা সেই প্রিয় মানুষটিকে নিয়ে পবিত্র চাওয়া থেকে যদি নিজেকে চঞ্চলতায় রাখা যায়, তবে দোষ নেই।প্রিয় মানুষ গুলো দূর থেকে ভালোবাসার ছায়া হয়ে ছায়া দিয়ে থাকে।কবিতার প্রতিটি লাইন খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

অসম্পূর্ণ আমি হৃদয়ের দুর্বলতায়,

আমরা কেউই অসম্পূর্ণ না। মূলত হৃদয়ের দূর্বলতায় আমাদের অসম্পূর্ণ করে তোলে। লাইনটা অসাধারণ ছিল।

আমি বার বার পিছনে ফিরি
হৃদয়ের উৎকণ্ঠায় তোমাকে খুঁজি,
তুমি হয়তো নেই মায়াবী কায়ায়
তুমি ঠিকই আছো হৃদয়ের ছায়ায়।

এই প‍্যারা টাও চমৎকার ছিল ভাই। কবিতা টা চমৎকার লিখেছেন। আমাদের প্রিয় মানুষটা সবসময়ই আমাদের হৃদয়ের ছায়ায় থাকে। চমৎকার ছিল কবিতা টা। এবং আপনার প্রথম অংশের লেখাটা সঙ্গেও আমি একমত ভাই।

Posted using SteemPro Mobile

 last year 

ওয়াও আপনার আজকের কবিতাটি জাস্ট চমৎকার ছিল ভাইয়া।আপনি বরাবর আমাদের মাঝে খুব সুন্দর সুন্দর কবিতা শেয়ার করে থাকেন।কবিতা লেখায় আপনি অনেকটা পারদর্শী যেটা আপনার কবিতায় প্রতিনিয়ত ফুটে ওঠে।কবিতার লাইনগুলো জাস্ট অসাধারণ হয়েছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আমরা কিন্তু ভাইয়া স্বার্থের ক্ষেত্রে বেশ ভালো হিসাবি। আর অন্যের দোষ ধরতে বেশ পারদর্শি। তো সে যাই হোক আবেগের কবিতা গুলো তো আপনি বেশ ভালোই লেখেন। আজও তার ব্যতিক্রম হয়নি। আমার আজকের কবিতাটি পড়ে কিন্তু বেশ মুগ্ধ হলাম।

 last year 

বর্তমানে সবাই নিজেকে নিয়ে ব্যস্ত, পৃথিবীটা যেনো স্বার্থপর তাই ভরে গেছে। ভাই আপনার স্বরচিত কবিতাটির চমৎকার হয়েছে। আপনার কবিতার প্রতিটি লাইন যেনো কবির হৃদয়ে লুকিয়ে থাকা গভীর অর্থ বহন করছে। সুন্দর এই কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65769.61
ETH 2674.27
USDT 1.00
SBD 2.86