Diy-"রঙীন কাগজ কেটে ফুলের নকশা তৈরি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।অনেকদিন পর আমি আজ চলে আসলাম একটি diy নিয়ে।সেটি হলো-
"রঙীন কাগজ কেটে ফুলের নকশা তৈরি"।

IMG_20220915_182258.jpg

বৃহস্পতিবার আসলেই রাতের অপেক্ষা, তাই তেমন কিছুই করতে মন চায়না।তাছাড়া আজ সকাল থেকেই বৃষ্টির টিপটিপ শব্দ সঙ্গে ঠান্ডা আবহাওয়া।কোথাও যেন গাছেদের প্রাণ ফিরে পাওয়ার দীর্ঘশ্বাস কানে এসে অনুভবে বাজে।এমন অনুভূতি নিয়েই হাতের কাজ করতে বেশ ভালো লাগে আমার। কয়েকদিন ধরেই চোখে পড়ছে অনেকের কাগজ কেটে সুন্দর ফুলের নকশা তৈরি করার কাজ।যেটা দেখতে অনেক সুন্দর ও সতর্কতামূলক।তাছাড়া এই ধরনের কাগজ ফুল দিয়েও বিভিন্ন উৎসবে সাজানো হয়ে থাকে।আর যেকোনো diy মানেই সময়সাপেক্ষ, তাই আমি আজ ভয়ে ভয়ে চেষ্টা করলাম কাগজ কেটে নকশা তৈরি করার।শেষমেশ সতর্কতার সঙ্গে করে সফলও হলাম।আশা করি আপনাদের কাছে ও ভালো লাগবে ।তো চলুন দেখে নেওয়া যাক----

IMG_20220915_182320.jpg

■উপকরণ:

1.গোলাপি রঙের কাগজ
2.কেচি
3.কালো রঙের বলপেন

■প্রস্তুতিকরন:

IMG_20220915_181026.jpg

👉🏿প্রথমে আমি কাগজের নকশা তৈরির জন্য উপকরণগুলি নিয়ে নিলাম।

IMG_20220915_182018.jpg

👉🏿আমি এখানে গোলাপি রঙের একটি কাগজ চারকোনা করে কেটে নিয়েছি।

IMG_20220915_182039.jpg

👉🏿এরপর কাগজটি মাঝবরাবর সমান করে ভাঁজ করে নিলাম।

IMG_20220915_182059.jpg

👉🏿আবারো মাঝবরাবর ভাঁজ করে নেব।এভাবে মোট চার বার ভাঁজ করে নিলাম কাগজটি।

IMG_20220915_182122.jpg

👉🏿এবারে একটি কাগজের শেষ ভাঁজ খুলে নেব।

IMG_20220915_182144.jpg

👉🏿এরপর কালো রঙের বলপেন দিয়ে কাগজের উপর দাগ দিয়ে একে নেব।

IMG_20220915_182202.jpg

👉🏿এবারে কেচি দিয়ে কাগজের পেন দাগের উপর দিয়ে কেটে নেব।

IMG_20220915_182222.jpg

👉🏿তো আমার কাগজটি কেটে নেওয়া হয়ে গেছে দাগের উপর দিয়ে।

IMG_20220915_182239.jpg

👉🏿এরপর কাগজের মাঝবরাবর ভাজটি খুলে দেব।

IMG_20220915_182338.jpg

👉🏿সবশেষে কাগজের সম্পূর্ণ ভাজটি খুলে দিলাম।তৈরি করা হয়ে গেল পুরোপুরিভাবে আমার কাগজের নকশার ফুলটি।

IMG_20220915_182409.jpg

👉🏿তো আমার "রঙীন কাগজ কেটে ফুলের নকশা তৈরি" করা হয়ে গেছে।এটি দেখতে অনেক আকর্ষণীয় লাগছিল।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের diy টি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে এই ধরনের শিল্প গুলো আমিও শেখার চেষ্টা করছি। বলা বাহুল্য, আপনাদের থেকে, আপনাদের কাজ দেখে শেখার চেষ্টা করছি।

রঙিন কাগজ কেটে তৈরি এই ফুলটি অনবদ্য হয়েছে। আপনার হাতের কাজ খুব স্ট্যান্ডার্ড।

 2 years ago (edited)

ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসামূলক মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হলাম।

 2 years ago 

আপনার রঙিন কাগজে ফুলের নকশাটা বেশ চমৎকার লাগছে। সুন্দরভাবে ধাপে ধাপে তৈরি পদ্ধতি বর্ণনা করেছেন। "আমার বাংলা ব্লগে" আপনার ব্লগিং জার্নি শুভ হোক।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ শুভকামনা।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ শুভকামনা।

 2 years ago 

খুবই সহজ সরল ভাবে রঙীন কাগজ কেটে ফুলের নকশা তৈরি করে ফেলেছেন যা দেখছি। অনেক আগে যখন আমি গ্রামে থাকতাম তখন গ্রামের বিয়ে বাড়ি সাজানোর সময় এই ধরনের ফুল তৈরি করতাম। ছোটবেলায় খুব একটা ভালো পারতাম না কিন্তু আমাদের উপরই দায়িত্ব থাকতো এইসব কাগজের ফুল তৈরি করে বিয়ে বাড়ি সাজানোর।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া,গ্রামের বিয়ে বাড়িগুলোতে কাগজ ব্যবহার করা হতো সাজানোর জন্য।আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ এবং স্বাগতম আপনাকে।

 2 years ago 

লাইফের অনেকটা সময় গ্রামে কাটিয়েছি এজন্য গ্রাম রিলেটেড সবকিছু লাইফে আমি দেখেছি।

 2 years ago 

হুম, জানি তো।😊

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে রঙীন কাগজ কেটে ফুলের নকশা তৈরি করেছেন। সত্যি খুব অসাধারণ একটি নকশা আপনি বানিয়েছেন। এই টিপ টিপ বৃষ্টিতে এ ধরনের কাজ করতে মনে হয় আপনার খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু,এইরকম আবহাওয়ায় এই ধরনের কাজ করতে সত্যিই আমার খুব ভালো লাগে।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমাদের দিকেও এই অবস্থা। সুন্দর টিপটিপ বৃষ্টি বেশ দারুণ এবং চমৎকার আবওহাওয়া। কাগজ দিয়ে নকশা তৈরি বেশ শৈল্পিক একটা ব‍্যাপার। কিন্তু এই শিল্প টা আমি একেবারেই পারি না।আপনি বেশ দারুণ তৈরি করেছেন দিদি নকশা টা।

 2 years ago 

আপনিও চেষ্টা করুন, পারবেন ভাইয়া।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আকা ফুলের নকশা টী খুবই সুন্দর হয়েছে আপু , আমি নিজেও অবশর সময় এই নকশা গুলো করে থাকি একটা অন্য রকম আনন্দ আছে এইসব করার মধ্যে , শিক্ষা প্রতিষ্ঠানে অনেক প্রতিযোগিতায় আমি এই সব নকশা করে পুরষ্কৃত হয়েছিলাম , খুব ভাল লাগে রঙিন কাগজ দিয়ে নকশা করতে ,ধন্যবাদ আপু আপনাকে আমাদের মাঝে এই নকশা শেয়ার করার জন্য

 2 years ago 

অনেকদিন পর আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো,অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বৃষ্টির সময় সত্যিই মন কোথায় যেন হারিয়ে যায়। দিদি আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি নকশা বানিয়েছেন। অনেক সুন্দর হয়েছে। কাটিং এ খুব এক্সপার্ট মনে হচ্ছে আপনাকে। এই কাগজের নকশাগুলো আজকাল খুব একটা দেখা যায় না। আমার বাংলা ব্লগে এসে আবার এই নকশাগুলো দেখে মন খুশিতে ভরে যায়। ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, নকশাগুলি দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ কেটে এই ফুল অনেক সতর্কতার সঙ্গে করতে হয় । তা না হলে কাগজ কাটতে এদিক সেদিক হলে ফুলটি আর সম্পন্ন করা যায় না। এই ফুলগুলো আগে ডেকোরেশনের কাজে ব্যবহৃত হত। আপনি ধীরে ধীরে চেষ্টা করে শেষ পর্যন্ত খুব সুন্দর একটি ফুল তৈরি করতে পেরেছেন। ফুলটি কাঁচি দিয়ে কাটা ভালো হয়েছে যার কারণে দেখতে সুন্দর লাগছে।

 2 years ago 

এটা ঠিক বলেছেন আপু ,কাগজ কাটতে এদিক সেদিক হলেই ফুলটি নষ্ট হয়ে যায়।তাই সাবধানে কাটতে হয়, আপনার এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

কমিউনিটিতে অনেকের এরকম রঙিন কাগজের নকশা দেখে আপনি অনুপ্রাণিত হয়ে নিজে চেষ্টা করেছেন ভয়ে ভয়ে চেষ্টা করলেও আপনার এই রঙিন কাগজের নকশা কিন্তু আমার কাছে অনেক বেশি আকর্ষণীয় লেগেছে আপু। প্রতিনিয়ত চেষ্টা করে যাবেন এরকম সুন্দর রঙিন কাগজের নকশা শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই চেষ্টা করবো ভাইয়া,আপনার কাছে আমার তৈরি নকশাটি ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 63464.16
ETH 3111.33
USDT 1.00
SBD 3.98