"বেখেয়ালি মন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।যাইহোক আজও আমি হাজির হয়েছি আপনাদের মাঝে নতুন কোনো বিষয় নিয়ে। মাঝে মাঝে এইসব অনুভূতিগুলো আমাকে ভাবাতে সাহায্য করে।সেটি হলো-"বেখেয়ালি মন"।

বেখেয়ালি মন

আজ প্রকৃতি নতুন সাজে সেজেছে।সকাল থেকেই হালকা হাওয়া বইছে সঙ্গে মৃদু রোদ।বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাওয়ার গতিও বেড়ে চলেছে তারপর একসময় বিকেলের দিকে ঠান্ডা ঝোড়ো পূবে হাওয়া বয়ে চলেছে।মনে হচ্ছে সন্ধ্যা থেকেই কাঁথা মুড়ি দিয়ে থাকতে হবে।বাড়ির পাশেই প্রকান্ড মাঠের ধানক্ষেত সঙ্গে আমার বেখেয়ালি মন।

আমি স্বপ্ন দেখি কখনো দিনে কখনো বা গভীর রাতে বাস্তব-অবাস্তব কল্পনাতে।স্বপ্নের রঙিন জাল বুনে চলে আমার বেখেয়ালি মন।বৃষ্টির দিনে এখনও যেন গ্রীষ্মের পূবে হাওয়ারা এসে আমার দেহকে স্পর্শ করে যায়।যে হাওয়ায় থাকে কত শত বহমান খবর এবং ঝুরি ঝুরি বার্তা।কারো কানে পৌঁছায় আবার কেউবা নীরবতার দর্শক।যেমন আমি, নীরবতা আমার পথযাত্রী।

IMG_20220809_185221.jpg
সোর্স

অনুভূতিগুলি ভাবিয়ে তোলে নিজ অনুভবে।বেখেয়ালি মন ঘুরেফিরে চলে বহমান নদীর মতো।নীরবতা আমাকে কাদায়,আবার কিছু মানুষের বোকামিতে ফিকে হাসতে ইচ্ছে করে।কারো বা মনের কালিমায় জমে আছে হাজারো দুঃখ যা আমাকেও কাঁদায়।চলমান মন দিকবিদিক শুন্য, আকাশের মেঘের মতো।আবার রংধনুর মতো মন কখনো রঙিন হয়ে ওঠে সেই রঙিন মন হঠাৎ ধূমকেতুর মতো আচমকা ভেঙে চুরমার হয়ে যায়।

তাই অনুভূতিগুলো সযত্ন করে রেখে দিতে হবে।আজ আমি দেখেছি রাতের আকাশে চাঁদের গা থেকে কালো মেঘ উড়ন্ত পাখির মতো ভেসে সরে গিয়ে দিনের আলোর মতো আলোকিত হতে।সেই আলোয় উদ্ভাসিত হওয়া একফালি আলোর ঝলকানি পূর্ণিমা চাঁদের মতো এসে পড়ে আমার গায়ে,যেন আরেক রঙিন দিবাস্বপ্ন ।হয়তো মানুষ ও এভাবে কালো ছায়ার মতো জীবনে এসে কোনো অস্পষ্ট হাওয়ায় মিলিয়ে যায়।সেখানে থাকে কঠিন প্রশ্নের উত্তর খোঁজার গল্প।যেটা শুধুই নিরুত্তর হয়ে থেকে যায় মনের দেওয়ালে।ভাঙাচূড়া কাহিনী সাজিয়ে কেউ বা তৈরি করে গল্প ,কেউবা পাথর সাজিয়ে প্রস্তরখন্ড,কেউবা ইট-বালি সাজিয়ে অট্টালিকার নির্মাতা।কিন্তু আমি নীরবতার লেখক,যেখানে লেখার মতো শব্দ ম্লান হয়ে কলম থেমে যায় সাদা খাতার উপর।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা এলোমেলো অনুভূতিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago (edited)

আমি স্বপ্ন দেখি কখনো দিনে কখনো বা গভীর রাতে বাস্তব-অবাস্তব কল্পনাতে।

মানুষের জীবনে স্বপ্ন দেখতে পছন্দ করে সেটা বাস্তবে হোক আর অবাস্তবয় হোক স্বপ্ন ছাড়া মানুষ বাঁচতে পারে না স্বপ্ন মানুষের জীবন স্বপ্ন মানুষের মরন স্বপ্নের মাঝে মানুষ খুঁজে পাই তার বেঁচে থাকার আশা

 2 years ago 

ঠিক বলেছেন, ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

মানুষ স্বপ্ন নিয়ে বেঁচে থাকে। মানুষের স্বপ্ন দেখতে কোন নিষেধ নেই। স্বপ্ন মানুষের পূরণ হোক বা না হোক সেটা বড় কথা নয় কিন্তু স্বপ্ন দেখাটাই মানুষের সবচাইতে বড় কথা। তাই সকল মানুষের যথার্থ স্বপ্ন দেখা উচিত এবং স্বপ্ন অনুসারে কাজ করা উচিত।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ,সুন্দর মন্তব্যের জন্য ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89