Diy-এসো নিজে করি|"আমার অঙ্কিত গৌতম বুদ্ধের ছবি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।

আজ সকাল থেকে মাথাটা বড্ড ঝিমঝিম করছিল।তারপর দেখলাম ভালোই ঠান্ডা লেগেছে শরীরে।হালকা জ্বর অনুভূত হচ্ছে।কারণ আগের দিন যখন কলেজ থেকে বাড়ি ফিরছিলাম দাদার সঙ্গে ।তখন দাদা আমাকে জোর করে বর্ধমানের কার্জন গেট থেকে বিখ্যাত ঠাণ্ডা কেশর ও কাজু দেওয়া লস্যি খেতে দিয়েছিল।তারপর প্রচন্ড ঘোরাঘুরি করেছিলাম বড়োবাজারে ।সেখানে এসির ভিতর বেশ কিছু সময়/প্রায় ঘন্টা দুয়েক ধরে জিনিস কেনাকাটা করে আমার ভালোই ঠান্ডা লেগেছে।আজ তার ফলস্বরূপ বেশ বুঝতে পারছি।সবাই আমার সুস্থতার জন্য আশীর্বাদ ও দোয়া করবেন।আজ কিছু ভালো লাগছিল না সকাল থেকেই।তাই ভাবলাম কিছু একটা একে ফেলি বসে বসে।আজ বিকেলে আমি এঁকেছি একটি "গৌতম বুদ্ধের ছবি"।গৌতম বুদ্ধের বাল্য নাম ছিল সিদ্ধার্থ।আমার দাদার নামও তাই, এই জন্য গৌতম বুদ্ধের জন্য আলাদা এক রকম অনুভূতি ও দেববিশ্বাস আছে আমার মনে। জানিনা আপনাদের কাছে ভালো লাগবে কিনা অঙ্কনটি।তো চলুন অঙ্কনটি দেখে নেওয়া যাক ---

IMG_20211127_165533.jpg

উপকরণ:

1.সাদা রঙের কাগজ
2.পেন্সিল
3.রবার
4.কালো রঙের বলপেন
5.মোম রং বিভিন্ন ধরনের
6.বাদামি ও আকাশি রঙের পেনসিল
7.কাঁটা কম্পাস
8.জেল পেন হলুদ ও লাল রঙের

অঙ্কনের পদ্ধতিসমূহ:

            ধাপঃ 1

IMG_20211127_165259.jpg

●প্রথমে আমি অঙ্কনের জন্য কাগজসহ বিভিন্ন উপকরণগুলি নিয়ে নেব।

              ধাপঃ 2

IMG_20211127_165310.jpg

●এরপর সাদা কাগজের উপর পেন্সিল দিয়ে দাগ কেটে নিলাম একটু দূরত্বে দুই পাশে দুটি।

             ধাপঃ 3

IMG_20211127_165320.jpg

●এবার দাগটি ঘুরিয়ে মুখের গঠন তৈরি করে নিলাম বুদ্ধদেবের।

               ধাপঃ 4

IMG_20211127_165336.jpg

●মুখের ভিতর বেশ কয়েকটি দাগ কেটে নিলাম পেনসিলের সাহায্যে।

                 ধাপঃ 5

IMG_20211127_165346.jpg

●এরপর দাগের উপর দুটি চোখ, নাক,ঠোঁট ও ভ্রু অঙ্কন করে দুটিকান একে নিলাম।

                ধাপঃ 6

IMG_20211127_165400.jpg

●এরপর কাটাকম্পাস দিয়ে একটি বৃত্ত তৈরি করে নিলাম বুদ্ধদেবের চারিপাশে।এই পর্যায়ে বুদ্ধদেবের মাথার চুল, ও গলা ও গায়ের কাপড় একে নিলাম।

              ধাপঃ 7

IMG_20211127_165413.jpg

●এখন বুদ্ধদেবের মাথায় ফাঁকা অংশগুলি পেনসিলের সাহায্যে পেঁচানো গুটি গুটি ডিজাইন তৈরি করে একে নিলাম।

             ধাপঃ 8

IMG_20211127_165425.jpg

●এখন আমি রং করবো ছবিটিতে।মাথার চুলের মধ্যে হলুদ মোম রঙ করে বলপেন দিয়ে দেব পেনসিল দাগের উপর দিয়ে।

             ধাপঃ 9

IMG_20211127_165439.jpg

●এরপর পেনসিল দাগের উপর দিয়ে কালো বলপেন দিয়ে দাগ টেনে নেব।

              ধাপঃ 10

IMG_20211127_165450.jpg

●এরপর রঙিন পেনসিল নিয়ে বুদ্ধদেবের কপালে একে নেব।

               ধাপঃ 11

IMG_20211127_165502.jpg

●এরপর আমি বুদ্ধদেবের সারা মুখে হালকা বাদামি পেনসিল রঙ ও চোখের পাতায় গাড় বাদামি রঙ করে নেব।তাছাড়া কান দুটি ও বাদামি রঙ করে নেব।এখন আমি মুখের দুই পাশে নাকে ও ভ্রুর উপরে হালকা হলুদ রঙ করে নিয়ে ঠোঁটে লাল জেল পেন দিয়ে একে নেব।

             ধাপঃ 12

IMG_20211127_165513.jpg

●হলুদ জেল পেন দিয়ে চোখের পাতায় উপর দাগ দিয়ে নেব।তারপর কানের দুল একে নিলাম ।এবার আমি বুদ্ধদেবের গলায় গাড় বাদামি ও পেনসিল সেপ দিয়ে একে নিলাম।হলুদ মোম রং দিয়ে পরনের কাপড় একে নিলাম।

              ধাপঃ 13

IMG_20211127_165545.jpg

●এরপর হালকা নীল রঙের পেনসিল দিয়ে বৃত্তের ফাঁকা অংশ একে নিয়ে গাড় নীল মোম রঙ দিয়ে চারিপাশে একে নিলাম।সবশেষে অঙ্কনের চারিপাশে মার্কার কালো পেন দিয়ে দাগ দিয়ে নিলাম এবং নিচে আমার নামটি লিখে দিলাম।

              ধাপঃ 14

IMG_20211127_165601.jpg

●তো অঙ্কন করা হয়ে গেল "গৌতম বুদ্ধের ছবি"।আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  

গৌতম বুদ্ধ একজন কিংবদন্তি। তার সম্পর্কে আমি অনেক কিছু পরেছি। পোস্ট দেখে সত্যিই আমার অন্য রকম একটা অনুভূতি কাজ করেছে। আপনি অসাধারণ একটি মনীষীর ছবি অঙ্কন করেছেন। আপনার ছবির ধাপগুলো খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। এবং গৌতম বুদ্ধের ছবি আপনি অসাধারণ ভাবে অংকন করতে সক্ষম হয়েছেন। আপনার আগামীর জন্য রইল শুভেচ্ছা ও শুভকামনা।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, গৌতম বুদ্ধ একজন মনীষী।আপনার কাছে আমার অঙ্কনটি ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য দ্বারা আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

আপনার গৌতম বুদ্ধের চিত্র অংকনটি অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে মাথার চুল গুলো অনেক সুন্দর লাগছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার আর্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে। খুবই চমৎকার করে আপনি গৌতম বুদ্ধের আটটি করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পর্যবেক্ষণ করলাম ।প্রতিটি ধাপ আপনি খুব নিখুঁতভাবে তুলে ধরেছেন এবং আপনার আর্টটিও খুবই নিখুঁত হয়েছে ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপু, আপনাদের কাছে আমার অঙ্কনটি ভালো লেগেছে এটাই আমার পরম পাওয়া।আমি অনুপ্রাণিত হলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি খুব অসাধারণ সুন্দর একটি গৌতম বুদ্ধের ছবি এঁকেছেন। আমি আপনার এর আগের ছবি দেখেছি। আসলে আপনার আঁকার হাত খুব ভালো। আজকের ছবিটাও বেশ চমৎকার অঙ্কন করেছেন এবং তার সাথে উপস্থাপনা ও বেশ সুন্দর ছিল।

 3 years ago 

আপনার কাছে আমার অঙ্কিত ছবিটি ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ছবিটি দেখে গৌতম বুদ্ধের সেই বাণীটির কথা মনে পড়ে গেল। জীব হত্যা মহাপাপ। অনেক সুন্দর ছবি এঁকেছেন আপু। আমার কাছে খুবই ভালো লেগেছে। ছবিটি আঁকার পদ্ধতি ধাপ আকারে করে খুব সুন্দরভাবে দেখিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, গৌতম বুদ্ধের বিখ্যাত বাণী এটি।আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

দিদি অসাধারণ হয়েছে আপনার আর্টটি।রান্নার সাথে এখন আপনার আর্ট গুলো বেশ চমৎকার দিদি।গৌতম বুদ্ধের চিত্র অংকনটির সাথে সাথে উপস্থাপনা অনেক দারুণ।কালার করার ধরনটি আমার অনেক ভালো লাগছে।অনেক ধন্যবাদ দিদি।

 3 years ago 

আপনার কাছে আমার অঙ্কনটি ভালো লেগেছে জেনে আমি আনন্দিত।অসংখ্য ধন্যবাদ দাদা,আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ড্রয়িং এর ব্যাপারে ভালোই দক্ষতা আছে আপনার, কারন এর আগেও আপনার অনেকগুলো ড্রয়িং দেখেছি, বেশ দক্ষতার সাথে আপনি ড্রয়িংগুলো করে থাকেন। আজকের ড্রয়িংটিও বেশ ভালো হয়েছে, আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া, দক্ষতা আছে কিনা জানি না তবে নিজে থেকে চেষ্টা করি সর্বদা আপনাদের আশীর্বাদে।আপনার কাছে আমার অঙ্কনটি ভালো লেগেছে এটি আমার পরম পাওয়া ও আমার অঙ্কনের সার্থকতা।অনেক উৎসাহ ও উদ্দীপনা পেলাম ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার অঙ্কন করা গৌতম বুদ্ধের ছবি অনেক ভালো হয়েছে। ছবি অংকন করার পদ্ধতি খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া, আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

আপনি অনেক মনোযোগ দিয়ে আর্ট করেন সেইটা আপনার আর্ট দেখলেই বোঝা যায়। প্রকৃতপক্ষেই চিত্রাঙ্কনটি সুন্দর হয়েছে আপু। অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য। পরবর্তীতে আরও এমন ভালো কিছুর অপেক্ষায় রইলাম।

 3 years ago 

পরবর্তীতে আরও এমন ভালো কিছুর অপেক্ষায় রইলাম।

অবশ্যই চেষ্টা করবো ভাইয়া আপনাদেরকে আরো ভালো কিছু উপহার দেওয়ার জন্য।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আমাকে সুন্দর মন্তব্য দ্বারা উৎসাহ দেওয়ার জন্য ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88