হাওয়াই মিঠাই || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

সময়ে বসে ভেচিং কাটে এক্ষুনি নয় সব ৷ আমিও জানি তোমায় পাওয়াটা একটু অসম্ভব ৷

হ্যালো প্রিয় বন্ধুগণ দেখতে দেখতে ঘনিয়ে আসছে মায়ের আগমনী বার্তা ৷ যাই হোক আপনারা সবাই কেমন আছেন আশা করবো সবাই ভালো এবং সুস্থ ও নিরাপদেই রয়েছেন প্রত্যেক দিনের মত আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি৷ একটি নতুন ইউনিক ব্লগ নিয়ে ৷ তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক৷

Picsart_22-09-24_19-30-35-261.jpg
লোকেশন

হাওয়াই মিঠাই নামটি হয়তোবা আপনারা সবাই শুনেছেন ৷ আর এটা জানিনা আপনারা কি সবাই এই হাওয়াই মিঠাই খেয়েছেন কি না ৷ যদি খেয়ে থাকেন তাহলে তো ভালো ৷আর যারা এখনো খান নি তাদের জন্য আজকের এই আমার হাওয়াই মিঠাইয়ের নিয়ে ছোট্ট একটি ব্লগ৷ হাওয়াই মিঠাই যেটা কিনা মুখে দিলেই হাওয়া ওরা কি শুনতে যদি একটু অন্যরকম তবে ভিতরে অনেক কিছুর রহস্য লুকিয়ে আছে আর সেগুলোই জানার জন্য শেষ পযন্ত থাকতে হবে ৷

আসলে আমি তো সেই ছোট থেকে গ্রামেই বড় হয়েছি৷ আর গ্রামের কাচা নর্দমা রাস্তায় বলতে গেলে গ্রামে গ্রামে পাড়ায় পাড়ায় মহল্লায় মহল্লায় অনেক অনেক ধরনের দোকানদার মাইক বাজিয়ে নানা ধরনের খাওয়ার জিনিস নিয়ে ঘুরে বেড়ায় ৷ যদিও শহরে মানুষ এই বিষয়টি খুব একটি বুঝবে না তবে যারা গ্রামে থাকে৷ তাদের হয়তো এই সব বিষয়ে অভিজ্ঞতা বা জানার কথা আছে ৷

ঘটনাটি গত কালকের আমি ঘরেই শুয়ে আছি আর আমার বাড়ি রাস্তার ধারে তাই প্রতিদিন নানা দোকানদার মাইক বাজিয়ে খাবার জিনিস বিক্রি করে ৷এটা আর নতুন কিছু নয় ৷কিন্তু গতকাল আসছে অন্য এক দোকানদার কি বলে হাওয়াই মিঠাই ৷ আর গ্রামের একটা বিষয় কী যখনি মাইকের বাজনা শুনলো গ্রামের যত বাচ্চা মুহূর্তের মধ্যেই হাজির ৷

IMG20220924093746.jpg
লোকেশন

আর এই মাইকের বাজনা শুনে সবাই হাজির ৷শুরু হয়ে গেলো বাচ্চাদের কান্না কাটি ৷ তখন আর কি বাড়ির মা বাবা তো আছেই হাতে দুই টাকা পাচঁ টাকা হাতে ধরিয়ে দেয় ৷তো রাস্তার পাশে বসে বিক্রি করছে ৷আমিও গেনজাম শুনে বাইরে আসলাম ৷ এসে দেখি অনেক মানুষ ভিড় জমেছে ৷আমিও কাছে গেলাম দেখতে পেলাম হাওয়াই মিঠাই বিক্রি করছে সেটা আবার ওখানেই বানাচ্ছে৷বিষয়টি আমার কাছে বেশ ভালো এবং কি ইন্টারেস্টিং লাগলো৷ তাই ওমনি আর দেরি না করে আবার বাড়ি গিয়ে মোবাইল ফোনটি নিয়ে আসলাম এসে কিছু ছবি তোলার চেষ্টা করি ৷ছোট বড় সবাই দেখছে কিভাবে বানাচ্ছে ৷

একটি ঠলায় বসিয়ে তাতে চিনি দিয়ে হাত দিয়ে ঘোরাচ্ছে আর সেখান থেকে মাকড়সার জালের মতো বের হইতেছে ৷যার নাম হাওয়াই মিঠাই৷
আপনাদের আরো ভালোভাবে বোঝার জন্য ৷ আমি একটি ছোট্ট ভিডিও করেছি ৷তাহলে আপনারা আরো ভালোভাবে বুঝতে পারবেন৷ নিচে তার ভিডিওটি দেওয়া হলো:


লোকেশন

ভিডিও টি দেখার পর নিশ্চয়ই বুঝতে পেরেছেন ৷যা হোক এভাবে করে বানিয়ে বিক্রি করছে ৷আর ছোট ছোট বাচ্চারা নিচ্ছে ৷দাম মাত্র ১০ টাকা ৷হাওয়াই মিঠাই দেখা যাচ্ছে অনেক বড় কিন্তু হাত দিয়ে চাপ দিলে অল্প একটু ৷আর মুখে দিলে নিমিশেই নাই ৷আর এরই নাম হাওয়াই মিঠাই ৷ পরে দেখতে দেখতে আমিও ১০ টাকা দিয়ে নিলাম ৷এটা আসলে কোনো পেট ভরা খাবার নয় ৷এটা শখের খাবার ৷

আর আসলে গ্রামে এসব নানা ধরনের দোকানদার প্রতিদিন মাইক বাজিয়ে খাবার জিনিস বিক্রি করে থাকে ৷গ্রামের এ বিষয় গুলো আমার কাছে অনেক ভালো লাগে ৷

IMG20220924093128_01.jpg

IMG20220924093134.jpg

IMG20220924095707_01.jpg

IMG20220924093746.jpg
লোকেশন

তো বন্ধরা এই ছিল আমার আজকের হাওয়াই মিঠাই নিয়ে ছোট্ট একটি ব্লগ৷আসল হাওয়াই মিঠাই নিয়ে মনে মনে বেশ কৌতুহল সৃষ্টি করেছে ৷আর যেটা আপনাদের মাঝে শেয়ার করলাম ৷আর সত্যি এই বিষয়টি অনেক ভালো লেগেছে ৷যারা গ্রামে থাকে তারাই এই বিষয়টি বেশ ভালোই জানে ৷কিন্তু শহরের মানুষ এই গ্রামের এই মুহূর্ত গুলো জানবেই না৷

জানি না আপনাদের কতটা ভালো লাগবে৷তবে আশা করছি সবার বিষয়টি ভালো লাগবে৷আর পরিশেষে বলবো সবাই রে কেমন লেগেছে তা মন্তব্য করে জানাবেন ৷

সমাপ্ত

4N7u1ckX2rqpV3R2NtB6sQ3Ebe7Ccci3Bs7Y69YWThVL6rmhhgg7XengdNkaYLCW8ZgKHpRNy5T9ixZoj8QqMZZEPcPrRc3Nbr6zczd6QX...PgYGgSVZcLKRxcTzJ6wpa6gwQopJ9FDVdoN1UwXF86aTmAuUvrGLJWeb6v1CKLLWJdWFgZE33ad6Ch4UFpz4TqzNgcYrHE2hpuGntCY9ennRPXyvdAfDaVNnG6.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

@gopiray

সবাইকে ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আপনার এই পোস্টটা দেখে সত্যিই আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কখনো এভাবে গ্রামে হাওয়াই মিঠাই বিক্রি করতে দেখিনি ।অবশ্য গ্রামে আমার খুব একটা যাওয়া হয়নি। কিন্তু আমার কাছে বিষয়টি বেশ ভালো লেগেছে। বাচ্চা বয়স্ক সকলেই দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে একটা অন্যরকম আনন্দ মনে হচ্ছে। এত এত লোক জড়ো হয়েছে হাওয়াই মিঠাই দেখতে এবং কিনতে।বিষয় টি দেখতে সত্যি অনেক আনন্দের ছিল মনে হচ্ছে।হাওয়াই মিঠাই খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু গ্রামে এসব প্রতিনিয়ত এসব দোকানদার খাবার জিনিস নিয়ে গ্রামে গ্রামে বিক্রি করে ৷

হাওয়াই মিঠাই শুধু গ্রাম অঞ্চলে না এটি শহর এলাকার বহুল প্রচলিত একটি খাবার। কলকাতা শহরে হাওয়াই মিঠাইয়ের চাহিদা তো অসম্ভব বেশি। মোটামুটি রাস্তায় বের হলেই দুই একজনকে দেখা যায়। গ্রাম অঞ্চলে মাইক বাজিয়ে এই ধরনের ফেরি করে বেড়ানো বেশ কিছু কাল পর দেখলাম আপনার ভিডিওর মাধ্যমে। তবে ভিডিওর ব্যাকগ্রাউন্ডে যে গান বাজছিল তার জন্য কপিরাইট না হয়ে যায়।

 2 years ago 

জি দাদা আপনার কথা গুলো শুনে ভালো লাগলো যে কলকাতা শহরে হাওয়াই মিঠাইয়ের চাহিদা বেশি ৷
দাদা এটা তো আমি বাজাই নি দোকানদার ৷ আমি তো ভিডিও করেছি ৷ বলতে গেলে রেকড ৷ আমার মনে কোনো কিছু হবে না ৷ ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

ঠিকই বলেছেন হাওয়াই মিঠা শখের খাবার পেট ভরা কোন খাবার না। হাওয়াই মিঠা পছন্দ করেনা এমন লোক পাওয়া দুষ্কর। আমারও খুব পছন্দ হয় এই হাওয়াই মিঠা ।আমি কোথাও গেলে সামনে পেলে কিনে ফেলি একটা ।হালকা মিষ্টি খেতে ভীষণ মজা ।মুখে দিলেই নিমিশেই উধাও। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

নামে হাওয়া তো কাজেও হাওয়া ৷ ধন্যবাদ গুছিয়ে কথা বলার পর জন্য ৷

 2 years ago 

ভাই আজ ৩-৪বছর পর দেখলাম এজিনিস।আমি তো ভেবেছিলাম এখনকার বাচ্চারা আর খায়না,তাই পাওয়া ও যায়না।হায়রে এটা খাওয়ার টাকা নেওয়ার জন্য কত মাটিতে গড়াগড়ি করেছি,মার খেয়েছি।অনেকদিন পর দেখে ভাল লাগল।ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।

 2 years ago 

দাদা আছে এখনো গ্রামে এখন কিছু জিনিস সত্যি অনেক ভালো লাগে ৷ এগুলো হলো পুরনো ঐতিহ্য ৷ জি দাদা আগে ৫ টাকার জন্য কত কান্না কাটি ৷
ধন্যবাদ পুরনো দিনের কথা বলার জন্য ৷

 2 years ago 

এই হাওয়াই মিঠাই ছোট বড় অনেকের কাছেই প্রিয়। আর ঠিক তেমনি আমারও খুব প্রিয়। আমি যখন যে জায়গায় হাওয়াই মিঠাই দেখি সেখানেই একটি হলেও কিনে ফেলি। যদিও আমি সরাসরি হাওয়াই মিঠাই তৈরি করার প্রসেসিং দেখিনি। কিন্তু বড় আকারের হাওয়াই মিঠাই যেগুলো প্যাক করে বিক্রি করা হয় সেগুলো খেয়েছি। মাঝে মাঝে ৪/৫টাও কিনে ফেলি। কারণ এগুলো মুখে দিলেই হাওয়া হয়ে যায়। যার কারণে এর নাম হাওয়াই মিঠাই। সত্যিই এটি খেতে অসাধারণ। যে যা-ই বলুক না কেন এই হাওয়াই মিঠাই ছোটদের সাথে ভাগ করেও খাইনা আমি। কারন আমার সবগুলোই চাই। 🤪🤪

 2 years ago 

হুম আপু এখনো তো প্যাকেট করে বিক্রি করে ৷
তবে কেউ কেউ বানিয়ে বিক্রি করে ৷ আর আসলে এটা হলো শখের খাবার ৷বেশ ভাল লাগে ৷
ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

বাহ হাওয়াই মিঠাই দেখেই তো খেতে ইচ্ছে করছে। আমি মনে করি ছোট থেকে বড় সবাই হাওয়াই মিঠাই খেতে পছন্দ করে। কয়েকদিন আগে আমার মেয়ের জন্য আমার হাজব্যান্ড বরফ প্যাকেটে যেগুলা বিক্রি করে ওইগুলা ৫ প্যাকেট নিয়ে এসেছিল। যখন নিয়ে আসলো আমার মেয়ে ঘুমিয়ে ছিল। তাই মেয়ের আগে আমি নিজেই খেয়ে ফেললাম। আর এইভাবে সরাসরি হাওয়ায় মিঠাই তৈরি করে বিক্রি করা আমি কখনো দেখিনি। কিন্তু আগে দেখতাম ছোটবেলায় গ্লাস বক্সে করে ছোট ছোট হাওয়াই মিঠাই এনে লোকেরা বিক্রি করতো। কিন্তু এখন তো সেগুলো দেখা যায় না এখন বড় বড় প্যাকেটের মধ্যে গুলাই দেখি।

 2 years ago 

জি আপু গ্লাস বক্সে ব্রিক্রি করেছিল আগে ৷ তবে এখন প্রায় সরাসরি বনিয়ে বিক্রি করছে ৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66331.68
ETH 2720.25
USDT 1.00
SBD 2.87