"মানুষ ব্যাথায় নয় কথায় মরে"।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে কিছু কথা শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

B612_20230831_213223_379.jpg

আজকে আবারো কিছু কথা আপনাদের মাঝে শেয়ার করার জন্য চলে এসেছি।' মানুষ ব্যথা নয় কথায় মরে ' এই প্রবাদ বাক্য নিয়ে আপনাদের মাঝে আজকে কিছু কথা আলোচনা করব। আশা করি আপনাদের কাছে আমারই পোস্টটি ভালো লাগবে। মানুষ কথায় ব্যথা নয় কথায় মরে আসলে এই কথাটি বলার যথাযথ যুক্তি রয়েছে। আমাদের আশেপাশে দেখবেন কিছু কিছু মানুষ আছে কথা খুব ভালো বলতে পারে। কথার পেছে মানুষকে খুবই ভালো আটকাতে পারে। আবার দেখবেন কিছু কিছু মানুষ আছে বুঝিয়ে সুন্দরভাবে কথা বলতে পারেনা।

এই দুই ধরনের মানুষের মধ্যে পার্থক্য হল যারা সুন্দরভাবে গুছিয়ে কথা বলতে পারে। তাদের কোথাও কোন জায়গায় বা বিভিন্ন ক্ষেত্রে জয়লাভ করতে কোন শারীরিক পরিশ্রম বা অন্য কোন কিছুর প্রয়োজন হয় না তারা তাদের কথা দিয়েই জিতে যায়। আমি এটা বলছি না যে যারা সুন্দর ভাবে গুছিয়ে কথা বলতে পারে তারা সব সময় তাদের এ গুছিয়ে কথা বলার অসৎ ব্যবহার করে। অনেকে আছে খুব সুন্দর ভাবে গুছিয়ে কথা বলতে কিন্তু তারা সেই সুযোগটা কখনোই কাজে লাগায় না। কিছু কিছু মানুষ আছে সুযোগের সদ্ব্যবহার করে। ধরুন একটা উদাহরণ দেই কোন একটা ক্ষেত্রে দুজন ব্যক্তির কোথাও বিভিন্ন ঝামেলা হচ্ছে। ধরুন দুইজন ব্যবসায়ী লোকের ব্যবসা নিয়ে ঝামেলা হচ্ছে।

তখন তো তারা দুজন খুবই ভদ্র সমাজের মানুষ তারা তো আর মারামারি ঝামেলা এসব করতে পারে না। তখন তারা কি করে মানুষকে কথা দিয়েই কাবু করে ফেলে। এমন ভাবে কথা বলে যে তার পরবর্তী মানুষটি সে কথায় আঘাত পায়। কথা দিয়ে আঘাত করাটা বিশেষ করে ভদ্র সমাজেই হয়। যারা ভদ্র তার আড়ালে নিজের কুৎসিত চেহারাটা লুকিয়ে রাখে। ভদ্রতার মুখোশ পরে থাকে তাই তারা খারাপ ব্যবহার বা মারামারি এসব করতে পারেনা কারো সাথে সেজন্য কথা দিয়ে মানুষকে আঘাত করে।

সমাজের মুখোশ পরা গুছিয়ে কথা বলা লোক গুলোই খুবই মারাত্মক বলে আমি মনে করি। কারণ যারা মারামারি করে তাদের সেই ব্যথার তুলনায় কথা দিয়ে আঘাত করার ব্যথাটা অনেক বেশি। শারীরিক কোন আঘাত হলে সেটা একটা সময়ের পর সেরে যায় কিন্তু কথা দিয়ে যে আঘাত করা হয় সেই আঘাতটা সারা জীবনই থেকে যায়। সেজন্য আমি মনে করি কখনোই কাউকে কষ্ট দিয়ে কথা বলা উচিত নয়। আশা করি আপনাদের কাছে আমারই পোস্টটি ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 

ঠিক বলেছেন আপু মুখোশধারী কিছু লোক আছে যারা হয়তো গুছিয়ে কথা বলে। কিন্তু তারা সব সময় অন্যের ক্ষতি ডেকে আনে। আর সেসব মানুষগুলো সত্যি অনেক ভয়ানক। আপু আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। দারুন লিখেছেন আপনি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

হ্যাঁ আপু এই ধরনের মানুষগুলো খুবই ভয়ানক। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আসলে আমাদের সমাজে এরকম অনেক মানুষ রয়েছে যারা মুখোশধারী এবং এভাবেই চলাফেরা করে। আসলে যারা কথার মধ্যে অন্যজনকে আটকে দেয় তারা কিন্তু মানুষগুলো একেবারে অন্যরকম হয়। আর বেশিরভাগ সময় দেখা যায় এই ধরনের খারাপ মানুষগুলো অন্যকে কথা দিয়ে আঘাত করে, যেগুলো অন্য গুলোর থেকে অনেক কষ্টদায়ক হয়। খুবই সুন্দর ছিল লেখার টপিকটা।

 11 months ago 

আমার লেখা টপিকটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। আর ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

একেবারে সত্য একটি কথা মানুষ ব্যাথায় নয় কথায়ই মরে। আসলে কথার বিষ সাপের বিষের চেয়েও বিষাক্ত। এ বিষ একবার মানুষের মনের ভিতরে ঢুকলে ভিতর টাকে কুড়েঁ কুড়েঁ খায় । দারুন একটি পোস্ট ছিল আজ। আপনার কথা গুলো অনেক বাস্তব সম্মত।

 11 months ago 

হ্যাঁ আপু কথার বিষ সাপের বিষের চেয়েও মারাত্মক যা মানুষকে একটু একটু করে শেষ করে দেয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আপনার কথার সাথে কিন্তু আমি পুরোপুরি ভাবে একমত। আসলে বেশিরভাগ দেখা যায় মানুষগুলো এখন অন্য কিছু দিয়ে নয় কথা দিয়ে আঘাত করে। আর এই আঘাতটা শৈর্য করা যায় না। আর আপনি এই পোস্টের মাধ্যমে এই বিষয়টা অনেক সুন্দর ভাবে বুঝানোর চেষ্টা করেছেন যা দেখে খুব ভালো লেগেছে। এসব মানুষগুলো অনেক ভয়ানক হয়, যাদের থেকে আমাদের উচিত দূরে থাকা।

 11 months ago 

হ্যাঁ ভাইয়া বর্তমানে এরকম মানুষই বেশিরভাগ দেখা যায়। আপনি আমার পোষ্টটি পড়েছেন এবং সুন্দর একটি মন্তব্য করেছেন দেখে খুবই ভালো লাগলো।

 last year 

এটা একদম ঠিক বলেছেন আপু মানুষ ব্যথায় নয় কথাই মারা যায়। ব্যথা তো ঔষধ খেয়েও যদি না ঠিক হয় তবুও চুপ থাকা যায়। কিন্তু কেউ যদি একটা খারাপ বা আঘাত দেওয়া কথা বলে সেটি সব সময় মনের ভেতরে থেকে যায়। আর সেখান থেকেই তৈরি হয় বিচ্ছেদ। এরকম কথার আঘাত দেওয়া মানুষগুলোর থেকে আমাদের সব সময় দূরে থাকাই উচিত ধন্যবাদ আপু।

 11 months ago 

ঠিকই বলেছেন ভাইয়া ব্যথার ওষুধ আছে কিন্তু কথার আঘাতের কোন ওষুধ নেই আর সে কারণে মানুষ সবসময় সেটা মনে রেখে দেয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

মানুষের কথা শিখতে তিনবছর সময় লাগে। কিন্তু কখন কোথায় কী বলতে হবে এটা শিখতে সারাজীবন লেগে যায়। আপনার পোস্টের টাইটেল টা আমার কাছে দারুণ লেগেছে মানুষ ব‍্যাথায় কম কথায় মরে বেশি। শরীরের ব‍্যাথা একসঙ্গে ঠিক হয়ে গেলেও কথার দ্বারা পাওয়া আঘাত কখনো ঠিক হয় না। আবার একজন মানুষ তার সুন্দর কথা ব‍্যবহারের মাধ্যমে বেঁচে থাকতে পারে। ভালো লিখেছেন আপু।

 11 months ago 

একদমই ঠিক বলেছেন ভাই আ একজন মানুষ তার সুন্দর ব্যবহারের মাধ্যমে বেঁচে থাকতে পারে সবার মধ্যে এবং সমাজের চোখেও ভালো হয়ে থাকতে পারে। কিন্তু যে মুখের ভাষার অপব্যবহার করে সে কখনোই একজন ভালো মানুষ হতে পারে না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59824.84
ETH 2666.86
USDT 1.00
SBD 2.48