আমার কবিতা পোষ্টের সংগ্রহশালা: কাব্যিক অনুভূতি। || My poetry review post.

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)
আমার কবিতা পোষ্টের সংগ্রহশালা:
কাব্যিক অনুভূতি

ছবিটি কেনভা দিয়ে তৈরি

✍️ সুত্রপাত ✍️

শুভ রাত্রি #amarbanglablog পরিবার 🌄। সবার সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আমার আজকের আয়োজন। আমি আজকে আপনাদের জন্য আমার কয়েকটি কবিতার সংগ্রহশালা পোস্ট নিয়ে হাজির হয়েছি। আসলে বিগত এক বছর ধরে প্রতি সপ্তাহে একটি করে কবিতা উপহার দিয়ে চলেছি যা সম্ভব হয়েছে একমাত্র আমার বাংলা ব্লগ পরিবারের উৎসাহ আর অনুপ্রেরণার জন্য। আমি বিষয় ভিত্তিক কবিতা লিখতে পছন্দ করি। প্রথমেই আমি কোন বিষয় নিয়ে চিন্তা করি এবং একটু সময় নিয়ে লাইনগুলো গুছিয়ে লিখতে শুরু করি। প্রতিনিয়ত আপনাদের চমৎকার মন্তব্যের মাধ্যমে বুঝতে পারি, আমার কবিতাগুলো আপনাদের খারাপ লাগে না। যাইহোক বেশ কিছু কবিতা একসাথে পড়তে হয়তো ভালো লাগবে আপনাদের তাই আজ কবিতার সংগ্রহশালা পোস্ট নিয়ে হাজির হলাম।

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiF4nkVKP1PC25WhWdSqY9SQf2TJzmqgxFMWjuNkHw5XsLARCErjQCJttWSghQw...HWK2gGpEFGB8xQqyomTH1nvn7CPz2SMnooXwX61WyzcpU63uoNSxy8gfgvGdwRzK9nB2bEQrLPQvvnQVp6n6xDEV7NQgpdcANjWF3XJwB2tbgXcKKDcWfvHLG6.png

✨ আমার কবিতা পোষ্টের সংগ্রহশালা ✨

স্বরচিত কবিতা: নীরব প্রতিবাদ || Original Poetry: Silent protest.

পর্দার আড়ালে অপশক্তি
হয়েছো আজ মুখোশধারী
ভেঙ্গে দিতে চাও ভাতৃত্বের বন্ধন
হয়েছো কি তুমি পরাশক্তি?

যাপিত জীবনের তোমার যাতনা
বয়ে এনেছো পরিবারে কুমত্রনা
করেছো কলুষিত শত বন্ধন
অশ্রাব্য ভাষা আর কথন।

এই কবিতাটি লিখেছিলাম যখন আমাদের কমিউনিটিতে এক অশুভ শক্তির খারাপ নজর পরেছিল এবং আমাদের আলাদা করে দিতে চেয়েছিল। সেই সময়টাতে আমাদের একতা এবং কমিউনিটির প্রতি ভালোবাসা আমাদের বাঁচিয়ে এনেছিল। যাইহোক কবিতাটি পড়লে হয়তো আপনাদের অন্যরকম অনুভূতি হবে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

স্বরচিত কবিতা: প্রেম নিবেদন। || Original Poetry: Love Offering.

কোন এক স্নিগ্ধ সকালে
দেখেছি তোমার মায়াবী রূপ
দুষ্টু চোখের মিষ্টি চাহনি
হৃদয় করেছো বড্ড ব্যাকুল।

মিষ্টি রোদের ঝলকানি তোমার বদনে
নিমেষেই জ্বলুনি ধরছে হৃদয় কাননে
এক টুকরো মিষ্টি হাসি ছড়িয়ে দিলে
নিমেষেই যেন ভালোবাসায় ভরিয়ে দিলে।

কবিতাটি কোন এক প্রেয়সীকে ঘিরে, যাকে বিভিন্নভাবে প্রেম নিবেদন করা হচ্ছে তবুও তার মতিগতি বোঝা যাচ্ছে না। বেশ দুষ্টু মিষ্টি ভালোবাসার অনুভূতি রয়েছে কবিতাটির মাঝে। লাইনগুলো অনেকের বেশ ভালো লেগেছিল।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

পৃথিবী এক বিস্তর রঙ্গমঞ্চ
মানুষগুলো যেন বড় অভিনেতা,
নিজের জায়গাটা করতে পোক্ত
মেলে ধরেছে নিজের অভিনয় হেতা।

মিথ্যা কথায় ঝুলি ভরেছে আজ
মুখে হাসি অন্তরে স্বার্থের ভাজ
হাসতে হাসতে হয়ে যায় খুন
বিশ্বাস হয়েছে যেন মিছে গুন।

স্বরচিত কবিতা: অভিনেতা। || Original Poetry: The actor.

পৃথিবীতে মানুষগুলো একেক জন সেরা অভিনেতা হয়ে গেছে। তবে অভিনয়টা আবার বিভিন্ন রকম। কেউ পাপ কাজ ঢাকতে অভিনয় করে যাচ্ছে, কেউ দারিদ্র্যতা ঢাকতে অভিনয় করছে আবার কেউ বা নিজের সাথেই নিজে অভিনয় চালিয়ে যাচ্ছে। এই অভিনয়টা কত দিনের জন্য? খুব সংক্ষিপ্ত একটা জিনিস কিন্তু মূর্খের দল ক্ষমতার আর স্বার্থের লোভে জঘন্যতম অভিনয় করে যাচ্ছে। যাইহোক এই অনুভূতিগুলো গুছিয়ে কবিতায় উপস্থাপন করেছি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

স্বরচিত কবিতা: স্বাধীনতা তুমি আমার অহংকার 🇧🇩 || Own Poetry: Independence you are my pride.

স্বাধীনতা তুমি আমার অহংকার
বিজয়ের উল্লাসে আজ ঝংকার,
ষোল কোটি মানুষকে দিয়েছো
সম্মান আর বাচার অধিকার।

পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে
জেগে উঠেছিল বীর বাঙালি,
হায়না আর শকুনের দল
পেয়েছিল তাদের উচিত ফল।

স্বাধীনতাকে ঘিরে আমার জাগ্রত অনুভূতিগুলো গুছিয়ে লিখার চেষ্টা করলাম। যদিও অনুভূতিগুলো একেক জনের একেক রকম তবুও আমার ভেতরে থাকা কিছু গোছানো কথা কবিতা আকারে লিখার চেষ্টা করলাম, আশাকরি আপনাদের ভালো লাগবে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

🍃পরিশেষ 🍃

এই ছিল আমার আজকের আয়োজন। আশাকরি আমার কবিতা পোষ্টের সংগ্রহশালা আপনাদের ভালো লেগেছে। আমি চেষ্টা করে যাচ্ছি প্রতি সপ্তাহে একটি করে কবিতা উপহার দিতে, সবার অনুপ্রেরণা আমার এগিয়ে যাওয়ার শক্তি। সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিলাম আজকের মতো।



Black and White Modern Company Presentation (1).gif

ছোট্ট পরিসরে পরিচিতি

আমি ইন্জিনিয়ার ইমরান হাসান। মেশিন নিয়ে পেশা আর ব্লগিং হলো নেশা। কাজ করি টেকনিক্যাল সাপোর্ট ইন্জিনিয়ার হিসেবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। অবসর সময়ে ব্লগিং করি নিজের মনের খোরাক আর একটু পরিবারকে ভালো রাখার জন্য। আমি আবেগী, বড্ড জেদি, নিজেই নিজের রাজ্যের রাজা। কেউ কোথাও থেমে গেলে সেখান থেকে শুরু করতে ভালোবাসি। আমার শখ ছবি তোলা, বাগান করা আর নতুন জায়গায় ঘুরতে যাওয়া। মানুষকে আমি ভালোবাসি তাই মানুষ আমায় ভালোবাসে।

আমাদের উইটনেসকে সাপোর্ট করুন

"Please support Bangla Witness"

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

https://steemitwallet.com/~witnesses



VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

💚 বিদায় নিলাম 💚

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1ejFJCaMLR3zrx1iztXmdz4AFKcaXPfpHbadyDS7yzWTRRjc8kkRjGZNGVw27n8Q3Mi19jpMVHLYFyQ4NZ.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

আপনি প্রতিনিয়ত অসাধারণ কিছু পোস্ট আমাদের মাঝে শেয়ার করে থাকেন যেগুলো পড়তে অনেক ভালো লাগে। আপনার কবিতা পোস্টের সংগ্রহশালা থেকে সবগুলো কবিতা একত্রে পড়তে পেয়ে বেশ ভালো লাগলো। খুব সুন্দর লিখেন ভাই আপনি এভাবে এগিয়ে যান। অনেক ধন্যবাদ ভাই সুন্দর কিছু কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 9 months ago 

অনেক ধন্যবাদ আপু আমাকে এভাবে অনুপ্রাণিত করার জন্য।
দোয়া করবেন।

 9 months ago 

আপনি সবসময় খুব চমৎকার কবিতা লিখে থাকেন । আপনার কবিতা সংগ্রহশালা দেখে অনেক ভালো লাগলো। কবিতাগুলো সত্যি ও অসাধারণ। সত্যি আপনার এতগুলো কবিতা একসাথে দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে কবিতার সংগ্রহশালা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

আপনি প্রতিনিয়ত চমৎকার কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করেন। আজকের এই পোস্টে সেই কবিতাগুলোকে পুনরায় তুলে ধরেছেন। সবগুলো কবিতা পড়া হয়নি তবে কয়েকটি কবিতা পড়েছি বেশ ভালো লেগেছে যাই হোক শুভকামনা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনার সবগুলো কবিতা অনেক অসাধারণ হয়েছে। আর আজকে আপনি যেভাবে এই কবিতাগুলোর সংগ্রহশালা শেয়ার করেছেন তা দেখে একদমই মুগ্ধ হয়ে গেলাম। এখানে আপনি খুবই সুন্দরভাবেই আপনার কিছু কবিতা এখানে তুলে ধরেছেন। আর সবগুলো কবিতা এখান থেকে আবার পড়ে নিতে পেরে অনেক খুশি হয়েছি। অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 9 months ago 

আপনার কবিতাগুলো আমার পড়া হয়নি। যাক, এক সাথে সবকয়টি কবিতা পড়ে নিলাম। আপনি বরাবরই দারুণ লিখেন। স্বাধীনতা তুমি আমার অহংকার কবিতাটি আমার কাছে বেশি ভালো লেগেছে।

 9 months ago 

ভাইয়া আপনার কবিতাগুলো প্রায়ই পড়া হয়।কবিতাগুলো ভীষণ ভালো লাগে। আজ বেশকিছু কবিতা নিয়ে কবিতা পোস্টের সংগ্রহশালা শেয়ার করলেন। বেশকিছু কবিতা একসাথে পড়তে পেরে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া প্রতিনিয়ত সুন্দর সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59249.61
ETH 2526.11
USDT 1.00
SBD 2.46