পৃথিবীতে এই ক্ষনিকের সময়ে সবাই ভালো কাজ করি। 10% beneficiary @shy-fox

হ্যালো ,

আমার বাংলা ব্লগ বাসীরা!!

আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আমি আজকে আপনাদের মাঝে বাস্তব জীবন নিয়ে কিছু কথা শেয়ার করব।

আমরা কি একবারও ভেবে দেখেছি যে , আজ থেকে 300 বছর পর আমার জমি-জমা, টাকা-পয়সা গুলো কারা ভোগ করবে। যারা ভোগ করবে তাকে কি আমি চিনি, বা তারাও কি আমাকে চেনে।

bedroom-6577523_640.webp

Pixabay

না চেনারি কথা। কিভাবে আমাকে তারা চিনবে । আমি তো ততদিন এই পৃথিবীতে হয়ত থাকব না । তারা জন্মের অনেক আগেই হয়তো আমি পৃথিবী থেকে
চলে যাব।

হয়তো আমার কোনো অস্তিত্বই থাকবে না । মুছে যাবে হয়তো পৃথীবির খাতা থেকে আমার নাম টি। আমার কবরটাও চিহ্নিত করা যাবে কিনা তাও সন্দেহ।

আমি হয়তো কবরে যাওয়ার পর আমার সন্তানেরা আমাকে মনে করবে । হয়তো কাজকর্মে ভুল হলে ,আমার শেখানোর কাজ গুলোর কথা মনে পড়বে। চলার পথে আমার কবরের সামনে পরলে , হয়তো বড় নিঃশ্বাস ফেলে আফসোস করবে । হয়তো আমার জন্য একটু দোয়া করবে,একটু হলেও তখন আমার জন্য ভাববে ‌।

poverty-4561704_640.webp

Pixabay

কিন্তু আমার সন্তানেরা কবরে যাবে তখন কি হবে? আমার সন্তানেরা যেভবে আমাকে ভাবছিল , তাদের সন্তানেরা বা নাতি- নাতনিরা কি আমাকে সেভাবে ভাববে ? হয়তো সেভাবে ভাববে না ‌‌।

হয়তো বাবার কবর জিয়ারত বা বাবার জন্য দোয়া করার সময় দাদার কথা একটু ভাববে। তখন হয়ত নাতিরা দাদার কথা ভাববে , হয়তো দাদার জন্য চোখের পানি ফেলবে ।

কিন্তু তার পরের প্রজন্ম আর মনে রাখবে না। আর আমাকে নিয়ে একটুও ভাবার মতো কেউ এই পৃথিবীতে হয়তো থাকবে না । হয়তো কেউ জানবে না যে , আমি বলে কেউ পৃথিবীতে ছিলাম। মুছে যাবে চিরদিনের জন্য আমার নামটা ।

mirror-3864155_640.webp

Pixabay

এখন একটু ভাবা যাক,,,

প্রায় আজ থেকে 300 বছর আগে মারা গেছে আমার দাদার দাদা। সেই ব্যক্তি আমার পূর্ব পুরুষদের জন্য জায়গা- জমি , টাকা-পয়সা ইত্যাদি রেখে গিয়েছিলেন ।সেই একই জায়গা জমিতে আমরা বসবাস করতেছি বা ভোগ করতেছি ।

কিন্তু যার কষ্টের জমিগুলো ভোগ করতেছি, সেই ব্যক্তিকে আমরা চিনি না ।তার নামটা কি জানিনা । তার কবরস্থানটি কোথায় তাও জানি না ।

lonely-814631_640.webp

Pixabay

তবে যারা তিলকে তাল বানিয়ে সম্পদের পাহাড় গড়েছেন । সেগুলো কি আপনি কবরে নিয়ে যেতে পারবেন ।পারবেন না ।

যাদের জন্য এই পৃথিবীতে সম্পদগুলো রেখে যাচ্ছেন বা যারা ভোগ করবে তারা কি আপনাকে মনে রাখবে । ১০০% নিশ্চিত রাখবে না । তাহলে এত কিছু করে লাভ কি হলো ।

অন্যর মালামাল বা অধিকার জোর করে আদায় করে নিজেকে চালাক মনে করেন । তাহলে নিজেকে ভুল মনে করছেন ।

তো বন্ধুরা, এই পৃথিবীতে আমাদের সময় খুবই কম । তাই যতদিন পৃথিবীতে বেঁচে থাকব , সঠিক পথে চলার চেষ্টা করব ।




20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

Sort:  
 3 years ago 

কথাগুলো একদম সত্যি বলেছেন ভাই। আমরা অনেকেই অনেক সময় খেয়াল করি না যে আমরা যে সম্পদ ভোগ করছি সেটা আসলে আগে কার ছিল! তার প্রতি কৃতজ্ঞতা তো রাখি ই না বরং তার নাম ও কয়েক বছর পর ভুলে যাই। আপনি একদম বাস্তবধর্মী কিছু কথা বলেছেন, আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো এবং কিছু শিখতে পারলাম।

এটাই বাস্তবতা ভাই । অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাই । ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

যাদের জন্য এই পৃথিবীতে সম্পদগুলো রেখে যাচ্ছেন বা যারা ভোগ করবে তারা কি আপনাকে মনে রাখবে । ১০০% নিশ্চিত রাখবে না । তাহলে এত কিছু করে লাভ কি হলো ।

ভাইয়ের এই কথাটি আমার পুরো কলিজায় লাগল, ভাই একটি বাস্তবতা মূলক পোস্ট আমাদের মাঝে অনেক গুছিয়ে সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন এবং এই কাজটিতে আপনি সক্ষম। পোস্টটি পড়ে অনেক কিছু শিখলাম ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

আমিও যখন এসব ভাবি ভাই আমার ও কলিজায় লাগে । আসলে যারা জায়গা-জমি নিয়ে মানুষকে ঠকায় , তাদেরকে এসব ভাবা উচিত । ধন্যবাদ ভাই আপনাকে অনেক সুন্দর মন্তব্য করার জন্য। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন কেউ তখন মনে রাখবে না কারো কথা। বর্তমানে বেঁচে থাকতে মনে রাখেনা সবাই যার যার কাজকর্ম নিয়ে ব্যস্ত এত ব্যস্ততার মাঝে কোথায় কে দাদাকে দাদার দাদা কে মনে রাখবে কখনো সম্ভব না। তবে আমাদের উচিত আমাদের জীবনকে ভালোভাবে সাজিয়ে মানুষের মাঝে আজীবন অমর হয়ে যাওয়ার মতো কিছু কাজ করে যাওয়া যায়, তাহলে হয়তো কিছু সময় হলেও মানুষ মনে করবে। অসংখ্য ধন্যবাদ বাস্তবসম্মত পোস্ট আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ।সত্যিই আমরা কার জন্য কি করতেছি ,ভবিষ্যৎ জন্য কি করতেছি কিছুই বুঝিনা।না জেনে না বুঝে সম্পদের পাহাড় করতেছি। কিন্তু এই সম্পদ কোন কাজে ব্যবহার হবে ?কে ব্যবহার করবে? তার কোন ঠিক ঠিকানা নাই দুই দিনের দুনিয়ায় আমরা অট্টালিকা বানাচ্ছি। মানুষকে মানুষ মনে করছি না। এখন সময় এসেছে আমাদের সঠিক ভাবে চলার জন্য। সঠিক পথে পথিক হওয়ার ।

জ্বী আপু ঠিক বলেছেন আপনি । আসলে এভাবে কেউ ভাবতে চাইনা । ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইল ।

আপনার কথাগুলো মনের মাঝে দাগ কেটে গেল। অসম্ভব সুন্দর এবং সত্য কথা বলেছেন আপনি। আসলে আমরা যেন কেমন, আমরা কি পেলাম সেটা কার জন্য পেলাম। এগুলো যেন আমরা দিন শেষে ভুলে যাই ,,যাদের জন্য আমাদের এত কিছু পাওয়া তাদের দিনের মধ্যে একটি একটিবারও আমরা স্মরণ করি না। আপনার এই পোস্ট থেকে অনেক কিছু শিখলাম জীবনে এমন বাস্তবমুখী অনেক শিক্ষার প্রয়োজন। আপনি একটি বাস্তব সম্মত পোস্ট আমাদের সামনে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার ভবিষ্যৎ উজ্জ্বল হোক এই কামনা করি ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88