স্বরচিত কবিতা -"বিচার চাই" ||

in আমার বাংলা ব্লগlast month
আসসালামু আলাইকুম/আদাব
আশা করি সবাই ভালো আছেন, আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। গত কয়েকদিন যাবত ইন্টারনেট না থাকায় পোস্ট করতে পারিনি। আজকেও নেট অনেক সমস্যা দেখা দিচ্ছে তবুও পোস্ট করার চেষ্টা করলাম। আজ আমি আমার স্বরচিত কবিতা আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি। আমি মাঝে মাঝেই লেখালেখি করি। কবিতা লিখতে বেশ ভালোই লাগে। অবসর সময়ে প্রায়ই আমি কবিতা লেখি। তাই আজ আমি নিজের লেখা একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি সবাইকে ভালো লাগবে। বেশ কয়েকদিন থেকে একটি অনেক ভাইরাল হৃদয়বিদারক একটি ঘটনা পরিপ্রেক্ষিতে এই কবিতাটি লেখা । তাই আজকে আমি একটি কবিতা লিখলাম কবিতার শিরোনাম দিলাম "বিচার চাই"।

IMG-20240817-WA0011.jpg

বন্ধুরা আসুন এখন কবিতাটি সম্পর্কে দুই একটি কথা আপনাদের সাথে শেয়ার করি।

এই কবিতার মূলভাবকে বড় করে বিশ্লেষণ করলে, এটি এক গভীর বেদনা এবং অবিচারের বিরুদ্ধে একটি হৃদয়বিদারক প্রতিবাদের প্রতিচ্ছবি। কবিতায় যে মেয়েটির কথা বলা হয়েছে, সে একজন নিরীহ, স্বপ্নময় তরুণী, যে নিজের ভবিষ্যতের জন্য স্বপ্ন বুনেছিল এবং যার হৃদয়ে স্নেহ-মমতা ছিল। তার জীবনে ছিল অনাগত দিনের আশা, ভালোবাসা, এবং পরিবারের স্বপ্ন পূরণের লক্ষ্য। কিন্তু তার জীবন নিষ্ঠুরভাবে ছিন্ন হয়ে যায়, যখন একদল নির্দয় মানুষ তার উপর অত্যাচার চালিয়ে তাকে নির্মমভাবে হত্যা করে।

এই মর্মান্তিক ঘটনার পরে, মেয়েটি তার মায়ের কাছে একটি অসহায় আবেদন জানায়। তার প্রিয় মা'র কোলের উষ্ণতা আর কখনও সে অনুভব করতে পারবে না, তার বাবার স্বপ্নকে বাস্তবায়িত করতে পারবে না, এবং সেই স্নেহভরা পরিবারকে আর কখনও দেখতে পাবে না। তার কণ্ঠ আজ স্তব্ধ, কিন্তু সে তার মায়ের হৃদয়ে প্রতিধ্বনি হয়ে রয়ে গেছে।


IMG-20240817-WA0012.jpg

"বিচার চাই"
আল হিদায়াতুল শিপু

উৎসর্গ: (প্রয়াত মৌমিতা দিদিকে)কলকাতা।

মা, আমার প্রিয় মা,
তোমার আদরের রাজকন্যার মুখটা আজ আর হাসছে না।
তুমি কি শুনতে পাচ্ছো আমার কণ্ঠ? আমি জানি তুমি কাঁদছো,
কিন্তু আমার চিৎকার কেনো শুনতে পাচ্ছো না মা?

ওরা আমার স্বপ্নের পাখা ছেঁটে দিল,
আমার হৃদয়ের আশা, ভালোবাসা, আর স্নেহের বুনো ফুলগুলোকে পুড়িয়ে দিল।
ওরা আমায় সেদিন খেলনার মতো ভেঙে চুরমার করলো,
যখন আমি নিঃসঙ্গতার আঁচল ধরে ঘুমের কোলে ঢুলে পড়েছিলাম।

আমি বলেছিলাম, "মা, আমাকে একটু শান্তিতে থাকতে দাও,"
কিন্তু ওরা শোনেনি,
ওদের কানে পৌঁছায়নি আমার কান্নার সুর,
ওরা আমাকে নির্দয়ভাবে, নির্মমভাবে, খেলার পুতুলের মতো মুচড়ে দিল।

ওরা জানত না,
ওরা জানত না যে, আমি মা’র বুকে একটু আরামের আশ্রয় চাইছিলাম,
ওরা জানত না যে, আমার বাবার স্বপ্নের কাহিনী এখনো অসমাপ্ত,
ওরা জানত না যে, আমার প্রিয় খাবারটা ছিল আমার শেষ আহার।

আজ আমি নেই, কিন্তু আমার বিচার চাই, মা,
তোমার চোখের জল যেন ওদের আগুনে পুড়ে যায়,
তোমার বুকের ধুকধুকানি যেন ওদের জন্য প্রতিধ্বনি করে।
আমি জানি মা, তুমি আমার কণ্ঠ শুনতে পাও না,
কিন্তু আমার ন্যায্য বিচার চাই, মা,
ওদের নিঃশ্বাসের মধ্যে যেন আমার আর্তনাদের প্রতিধ্বনি ধ্বনিত হয়।

আমি এখন এই পৃথিবীর বাইরে,
কিন্তু আমি চাই,
তুমি যেন প্রতিদিন আমার গলার সেই চিৎকার শোনো,
যেন একদিন আমি ওদের অন্যায় কাজের প্রতিশোধ নিতে পারি।

বিচার চাই, মা,
তোমার কণ্ঠ যেন আমার কণ্ঠ হয়ে যায়,
তোমার হাত যেন আমার শক্তি হয়ে যায়,
ওদের অন্ধকারে আমি আলো হয়ে দেখা দিতে চাই।
বিচার চাই, মা, বিচার চাই।


আমার মায়ের অনুপ্রেরণায় আমার লেখালেখির জগতে আসা। যদিও মায়ের ইচ্ছে পূরণ করতে পারিনা তবে মাঝে মাঝে সময় পেলে কবিতা লেখার ট্রাই করি। আম্মুর পদ্য কবিতাগুলো আমার কাছে দারুণ লাগে। কি চমৎকার করে স্বরবৃও ছন্দে লিখেন। ৮ ৬ মাত্রার এই কবিতাগুলো আমি নিয়মিত ফলো করি এবং সেভাবে লেখার চেষ্টা করি,তবে দু একটি মাত্রা এদিক সেদিক হলে আম্মুর কাছে ঠিক করে নিই। আমার মায়ের লেখা কবিতার অনেক ভক্ত পাঠক আমি দেখেছি দেশ এবং দেশের বাইরেও, যা আমাকে ভীষণভাবে উৎসাহিত করে। আমার বাংলা ব্লগ পরিবারেও অনেকেই আম্মুর লেখা কবিতাগুলো ভীষণ পছন্দ করে, এটি আমার কাছে অনেক গর্বের। আপনাদের অনুপ্রেরণা পেলে আগামীতে আরো মজার মজার কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হবো।

এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার ব্লগটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র। আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

এই কবিতাগুলোর ভালো খারাপ কিছু হয় না৷ বলাও সম্ভব হয় না৷ আমরা ন্যায়বিচার পাওয়ার আশায় বসে আছি এই টুকুই।

 last month 

ন্যায়বিচার এর অপেক্ষা।

 last month 

মৌমিতার সাথে হয়ে যাওয়া অন্যায়ের বিচার আমরা সবাই চাই। মেয়েটার সাথে খুবই অন্যায় করা হয়েছে। এরকম অন্যায় মেনে নেওয়া যায় না। আপনি আপনার কবিতার মাধ্যমে অন্যায়ের বিচার চেয়েছেন দেখে খুবই ভালো লাগলো। চমৎকার একটি কবিতা শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আমার কবিতাটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

আমি জানি না আপনাদের মডারেটর রা আপনাকে সাবধান করবেন কিনা। ভারতবর্ষের আইন অনুযায়ী কোন ধর্ষিতার নাম প্রকাশ করা যায়না। যেমন দিল্লির আভায়ার আসল নাম গোপন রাখা হয়েছে।

 last month 

বিচার চাই টাইটেলে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। দারুন হয়েছে আপনার লেখা আজকের এই অসাধারণ কবিতা। আমি এমনিতেই কবিতা খুবই পছন্দ করে থাকি আর যদি ভালোলাগার কবিতা পাই তাহলে অবশ্যই ভালো লাগে বেশি।

 last month 

ধন্যবাদ ভাই আমার কবিতাটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last month 

একটি প্রতিবাদী কবিতা শেয়ার করেছেন আপনি। বেশ কিছুদিন ধরে একটা ভিডিও চোখের সামনে আসছে এবং জানতে পারছি এক ঘটনার কথা। মনে হল সেই ঘটনাকে কেন্দ্র করে আপনার কবিতা লেখা। নিপীড়িত নির্যাতিত মানুষদের ন্যায্য বিচার প্রতিষ্ঠিত হোক, এটাই কামনা করে।

 last month 

আমিও কামনা করি নিপীড়িত নির্যাতিত মানুষদের ন্যায্য বিচার প্রতিষ্ঠিত হোক।

 last month 

যুগোপযোগী একটি কবিতা লিখে অন্যায়ের প্রতিবাদ জানানোর জন্য তোমাকে স্যালুট জানাই। কোন না কোনভাবে এভাবেই অন্যায়ের প্রতিবাদ করবে প্রত্যাশা রাখছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88