আমার আজকের পোস্ট || অতপরঃ যোগ্যতা এবং আমিঃ

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম



কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। বন্ধুরা বেশ কয়েকদিন পরে আরও একটি নতুন পোস্ট নিয়ে আআপনাদের মাঝে হাজির হয়েছি। আমার আজকের পোস্টটি অনেকটা ভিন্ন ধরনের। আশা করি সবার ভালো লাগবে। চলুন বন্ধুরা তাহলে শুরু করা যাক আমার আজকের পোস্টটি।
Black & White Minimalist Business Logo.png
ইমেজটি ক্যানভা দিয়ে তৈরি করা হয়েছে।

বন্ধুরা, আমরা সবাই সব কাজে সব সময় যোগ্য মানুষ খুঁজি। কিন্তু কেউ কি যোগ্যতা নিয়ে জন্ম গ্রহণ করে। আমার আজকের পোস্টটি হচ্ছে যোগ্যতা নিয়ে।

যোগ্যতা কথাটার সাথে আমরা পরিচিত নই এমন লোক খুব কমই আছে। কারণ আমাদের প্রত্যেকের জীবন এর সাথে যোগ্যতা শব্দটা ওতপ্রোতভাবে জড়িত। যোগ্যতার দোহাই দিয়ে আমাদের জীবন থেকে অনেক সুন্দর সুন্দর স্বপ্নগুলো অনেক সময় ধ্বংস করে দেওয়া হয়। আমার প্রশ্ন হচ্ছে যে মানুষ কি জন্মের সময়ই যোগ্যতা অর্জন করে জন্ম গ্রহণ করে নাকি বড় হয়ে নিজের মেধা এবং পরিশ্রম খাটিয়ে যোগ্যতা অর্জন করতে হয়। আমরা যে কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে গেলে আমাদের যোগ্যতার পরীক্ষা দিতে হয়।

অনেক সময় আমাদের এমন কিছু যোগ্যতার প্রমাণ দিতে গিয়ে দেখা যায় আমাদের শিক্ষাগত যোগ্যতা বা অন্য সব যোগ্যতা থাকা সত্ত্বেও অন্যদের সাথে যোগ্যতার দৌড়ে না পেরে সেই প্রতিযোগিতা থেকে ফিরে আসতে হয়। কিন্তু আমরা যারা যোগ্যতার পরীক্ষা নেওয়ার জন্য বসে আছি তারা ও ভুলে যাচ্ছি যে আমরা ও এক সময় এমন অযোগ্য হিসেবে অংশগ্রহণ করে তারপর কোন না কোন প্রতিষ্ঠানের কর্মকর্তা বড় বড় কর্মকর্তাদের দয়ায় অথবা ইচ্ছায় সেখানে কর্ম করে আজ আমি যোগ্য হয়েছি। সুতরাং কোন মানুষ জন্ম থেকেই যোগ্যতা নিয়ে আসে না। পৃথিবীতে আসার পরে জীবনের একটা নির্দিষ্ট সময় পরে সে একটা নতুন কর্মের মধ্যে দিয়ে তারপর যোগ্যতা অর্জন করে থাকে।

যোগ্যতা অর্জন করতে হলে আগে নতুনদের সুযোগ দিয়ে তারপর তাদের যোগ্য করে তুলতে হবে। তাহলেই আমাদের সমাজের প্রতিটি ক্ষেত্রে যোগ্য মানুষ সৃষ্টি হবে। নতুবা আমাদের কর্ম ক্ষেত্রে যোগ্য মানুষ কিভাবে আসবে।

এমন যোগ্যতার দৌড়ে পিছনে পড়ে অনেক যুবক আজ দিশেহারা হয়ে এদিক সেদিন দৌড়াচ্ছে। সমাজে নানা অপকর্মে জড়িয়ে যাচ্ছে। তাই আমাদের কর্মক্ষেত্রের প্রতিটি স্থানে নতুনদের স্থান তাদের যোগ্য করে তুলতে হবে। তবেই সমাজ থেকে দূর হবে দারিদ্রতা, বাড়বে নতুন নতুন কর্মসংস্থানের পথ।

তাই সর্বোপরি আমাদের উচিৎ নতুনদের জন্য কর্মসংস্থানের পথ তৈরি করে তাদের যোগ্য করে তোলা। শুধু যোগ্য মানুষ খোঁজার চিন্তা ভাবনা থেকে বেরিয়ে আসতে হবে। ধন্যবাদ সবাইকে।



আমি আজিজুল মিয়াঁ, আমার গ্রামের বাড়ি মাদারীপুর। আমি জগ্ননাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স শেষ করে বর্তমানে একটি প্রাইভেট কোম্পানীতে ম্যানেজার পদে কর্মরত আছি। লিখতে আমার অনেক বেশি ভালো লাগে। আমি ছোট বেলা থেকেই কম-বেশি লেখা-লেখি করতাম। লেখা-লেখির পাশা-পাশি আমি ঘুরতে এবং খেলা-ধুলা করতে অনেক পছন্দ করি। সময় পেলেই পরিবারের সদস্যদের নিয়ে ঘুরতে বের হই। অতিরিক্ত কথা বলা এবং মিথ্যা কথা বলা আমি সবচেয়ে বেশি অপছন্দ করি।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaFa6PCA5PqBjf3814AomaBNh1sjAhGurcrbXNutXLYaLc5W7C7iWHwYRZUdeG...WGm8395pPJ5ZzZK8THWPqVK9d2S1GubN3KFmMuzpzgMZ43oggvLaDWozrYcR8sK1sVEbDaVoizynf8Km678okenWWShswb5rkccJutNk4ECBVp4KiCGXwedruC.png

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAM3QQ7FR6kib75sNWjeyY2KuEUDi8sz6bqHr6btS4ZpMjd6ZzLZfSH89YMHKJv...3fzs3sFLFAqLELDokXmVgfJ6YVr36Qp4638DGsHpuyWTc5MpwFu6c7wPYBdkH2rWxh2Ga7BCLPL77Z7xxfhZoshrNvtpGsWzLs2U3qCa94pcxDkP5iJQ32gXxJ.png

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaE82pVbSeSRDwGwmwS6ZeUQP9pFNrFLbT4VzSCda2gnv1GJ9WwWns32xTfSaY...BpX9Edn8Wydi9cHhsMusgC8fAWDsSPmRZSTNKodnki6hi9yMKwtdjNwgrTWtL371U7U4FvMXuaDxGP5inAsXCk7QrSn6tpBhdCUivAPXTHx53b6Ln3LSyqimA6.png

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.032
BTC 63585.64
ETH 3035.86
USDT 1.00
SBD 3.84