ছোট গল্প- ওরা ও তো মানুষঃ

in আমার বাংলা ব্লগ2 years ago

---------আসসালামু আলাইকুম---------

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমি ও ভালো আছি। বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি ছোট গল্প নিয়ে হাজির হয়েছি। আশা করছি সবার ভালো লাগবে। তাহলে শুরু করা যাকঃ

পোস্ট ক্যাটাগরিঃ ছোট গল্প

গল্পের শিরোনামঃ ওরা ও মানুষ

তারিখঃ ২০ ই ভাদ্র ২৪২৯ খ্রিস্টাব্দ।

image.png
Copyright free image source:pixabay

image.png

রাত সাড়ে দশটা, প্রতিদিনের মতো আজ ও রায়হান সাহেব তার দোকান বন্ধ করে বাসায় ফিরছিলেন। কিছুক্ষণ হাটার পর দেখলেন একটা চায়ের দোকানের সামনে চার পাঁচজন লোক ভিড় করে আছে। এরই মধ্যে তার কানে একটু কান্নার শব্দ ও ভেসে আসলো।

কিন্তু রায়হান সাহেব ঠিক বুঝতে পারছিলেন না যে, কান্নার শব্দটা মূলত কোথা থেকে আসছে। তার মনে হচ্ছিল যে কান্নার শব্দটা ঐ লোকদের ভিতর থেকেই আসছে। রায়হান সাহেবের মনে একটু কৌতুহল জাগলো, সে চিন্তা করলো একবার গিয়ে দেখবে কিনা, কেন লোকগুলো ওখানে ভিড় করছে কিংবা কান্নার শব্দটা কি সত্যিই ঐ লোকদের মধ্যে থেকেই আসছে কি না? আবার ভাবলো, না থাক, শহরে এমন কতো ঘটনাই তো ঘটে। এগুলোতে কান দিয়ে লাভ নেই।আবার চিন্তা করলেন বাসা যেহেতু কাছেই, যেতে ও খুব একটা সময় লাগবে না, সেহেতু কাছে গিয়ে একবার দেখা যাক কি হয়েছে।

অনেক ভেবে চিন্তে রায়হান সাহেব দোকানের সামনে গিয়ে লোকগুলোর পিছন থেকে উকি দিলেন, দেখলেন ১০ কিংবা ১২ বছরের একটি ছেলে ভয়ে কাুতুমাতু হয়ে বসে বসে কাঁদছে এবং চারপাশে ঘিরে থাকা লোকগুলো ছেলেটাকে বিভিন্ন প্রশ্ন করছে। ছেলেটাকে দেখে মনে হচ্ছে যে, তাকে হয়তো কিছু কিল ঘুষি ও দেওয়া হয়েছে। এবার রায়হান সাহেব একজন লোককে ঠেলে আর ও একটু সামনে গিয়ে ছেলেটিকে ভালোভাবে দেখলেন, দেখলেন আসলেই ছেলেটিকে ভালোই মারা হয়েছে। ছেলেটিকে দেখে রায়হান সাহেবের খুব মায়া হলো।

ছেলেটির এই অবস্থা দেখে রায়হান সাহেব পাশের একজনকে জিজ্ঞেস করলেন কি হয়েছে? ওকে এভাবে মারছেন কেন?

উত্তরে লোকটি বললো ও একটা চোর, ওকে মারবো না তো কি করবো? এই কথা বলে লোকটি ছেলেটার গায়ে আর ও কয়েকটি চড় মেরে দিল। ছেলেটি এবার ভয় পেয়ে দৌড়ে এসে রায়হান সাহেবের পায়ে জড়িয়ে ধরে বললেন, স্যার আমারে বাঁচান, এরা আমাকে মেরে ফেলবে। বিশ্বাস করেন আমি চুরি করিনি স্যার।

ছেলেটির কথাশুনে রায়হান সাহেবের ভেতরটা কেমন যেন ঢুকরে উঠলো। সে ছেলেটিকে দু হাতে জড়িয়ে ধরে কাছে টেনে নিয়ে জিজ্ঞেস করলেন কি নাম তোমার?
ছেলেটি কাঁদো কাঁদো কন্ঠে উত্তর দিলো, স্যার আমার নাম সিয়াম।
রায়হান সাহেব ছেলেটিকে আবার জিজ্ঞেস করলেন কোথায় থাকো তুমি?
উত্তরে ছেলেটি বললো আমি আর আমার ছোট বোন রুপনগর আবাসিক বস্তিতে থাকি।
কি করেছ তুমি? তোমাকে ওরা মারছে কেন?
সিয়াম কাঁদতে কাঁদতে বলে স্যার আমি কিছুই করেনি। দোকানের বাহিরে একটা রুডি আছিলো আমি হেই রুডিডা টোকাইয়া নিতে গেছিলাম, এরপর ঐ লোকেরা আমারে ধইরা কয় আমি চোর, এর আগে ও আমি নাকি তাদের দোকান থেকে বিস্কুট চুরি করেছি। বিশ্বাস করেন স্যার আমি চুরি করিনি। আমার বোনটা সকাল থেকে না খেয়ে আছে, তাই আমি ফেলে দেওয়া রুটিটা আমার বোনের জন্য নিয়েছিলাম। এই জন্য এরা আমাকে এভাবে আটকে রেখেছে এবং মারছে।
ছেলেটার কথা শুনে লোকদের একজন বলে, তোকে এখন পুলিশে দিব। তুই মাঝে মাঝেই আমাদের এখান থেকে অনেক কিছু চুরি করছিস, এতদিন ধরতে পারিনি। আজ যখন ধরেছি তখন তোকে চুরির মজাটা বোঝাব।

লোকটির এমন কথা শুনে রায়হান সাহেব একটু রাগান্বিত স্বরেই বললেন, আপনারা ওকে মেরে যে অবস্থা করেছেন, তাতে কি আপনাদের আফসোস মিটেনি, ওকে আবার পুলিশে দিতে চাচ্ছেন। বুঝলাম ও চুরি করেছে, তাই বলে কি ওকে এভাবে মারাটা ঠিক হয়েছে বলেন? ছেলেটি ছোট মানুষ, আবেগের বশে হয়তো কাজটা করে ফেলেছে, তাই বলে কি আপনারা চার পাঁচজন লোক এইভাবে ছেলেটিকে মারতে পারেন বলেন? "ওরা ও তো মানুষ"। তাছাড়া আপনারা কি ভাবে নিশ্চিত যে, এই ছেলেটিই আগে ও আপনাদের এখান থেকে চুরি করেছে?
আমি নিশ্চিত আপনারা ওকে সন্দেহ বশঃবত হয়েই মারছেন।

ছেলেটিকে মারার আগে আপনাদের কি একবার ভাবা দেওয়া উচিত ছিল না যে, সত্যিই কি ছেলেটা চোর? সত্যিই কি ছেলেটার ছোট বোনটা সকাল থেকে না খেয়ে আছে কিনা? রায়হান সাহেবের কথা শুনে সবাই চুপ করে রইলো, কেউ কোন উত্তর দিলো না, সবাই ভাবলো সত্যিই তো তারা তো কেউ জানে না যে ছেলেটা তাদের এখানে আগে চুরি করেছে। তাহলে কেন তারা ছেলেটাকে এভাবে মারলো। তাছাড়া যে ফেলে দেওয়া রুটিটা ছেলেটা নিয়েছিলো সেটা নিলেই বা কি হতো। রুটিটা হয়তো কুকুরে খেত অথবা পঁচে গলে নষ্ট হয়ে যেত। তাছাড়া সিয়াম যদি আমার কিংবা আপনার সন্তান হতো তাহলে কি এভাবে মারতে পারতেন?

রায়হান সাহেবের এমন কথা শুনে নিজদের ভুল বুঝতে পারলো এবং সবাই রায়হান সাহেবকে উদ্দেশ্য করে বললেন, ভাই আমাদের ভুল হয়ে গেছে, আমরা আসলে আপনার মতো করে চিন্তা করিনি। এই কথা বলে সবাই ছেলেটিকে কাছে টেনে নিতে চাইলো।

image.png
Copyright free image source:pixabay

কিন্তু রায়হান সাহেব ছেলেটিকে তাদের কাছে থেকে ছাড়িয়ে নিয়ে বললেন তুমি আমার সাথে চলো। আমি তোমার বোনের খাবার কিনে দিচ্ছি তুমি খাবারগুলো নিয়ে তোমার বোনকে দিবে। এই বলে রায়হান সাহেব ছেলেটিকে নিয়ে একটা দোকানের দিকে রওনা দিলেন।

image.png

আমার এই গল্পের মুল ঘটনা হলো আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা নিজেদেরকে খুব বাহাদুর মনে করে থাকি এবং সব সময় দুর্বলের উপর আঘাত করে নিজেদেরকে সমাজে প্রতিষ্ঠিত করতে চায়। আমাদের সমাজে এমন অনেক সিয়াম আছে যারা সমাজের চোখে চোর, অপরাধী, অবহেলিত। কিন্তু আমরা একবার ও খবর নিয়ে দেখিনা যে তারা কি সত্যিই অপরাধী কিংবা অপরাধী হলেও তারা কি কারণে অপরাধী? আমাদের উচিৎ এই সকল অবহেলিত মানুষের পাশে দাঁড়িয়ে তাদেরকে সঠিক পথে ফিরিয়ে আনা।

Post Created by-@azizulmiah

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY3VVxYro9QwSgYBVma2r6zMsUCfiScNG3aceJ1PNdabrBYVxvV9UcUsf85FyULtJ9cFP8hHoivRJNEz2dc5Wn.png

Sort:  
 2 years ago 

ওরাও তো মানুষ এই কথাটা ভাবে কয়জন বলেন ভাই। পেটের ক্ষুদায় যদি কেউ চুরি করে তার থেকে অসহায় আর কেউ নেই। গল্পটা একটা দারুণ শিক্ষা দিয়ে গেল ভাই। তাছাড়া এইরকম ঘটনা মোটামুটি দেখা যায় এখন।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65897.19
ETH 2706.68
USDT 1.00
SBD 2.88