কবিতা - সেই জানালাটি !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি !!

20220904_150543.jpg

কবিতার প্রতি ভালোবাসা ও কবিতার প্রতি আগ্রহ এখন আর আমাকে ঘুমাতে দেয়না। এখন নিয়ম বেধে একটা অভ্যাসে পরিণত হয়ে গেছে কিছু লাইন কবিতা না লিখে যেন দুইটি আঁখি এক হয় না। এই অভ্যাস আর ভালোবাসা যেন চিরকাল আমার মাঝে থাকে আমি সেটাই কামনা করি। মানুষের মনের কোনে লুকিয়ে থাকে কত আশা কত প্রত্যাশা। মানুষের যদি এই ক্ষমতা থাকতো যে এক জন আরেক জনের মনের কথা গুলো শুনতে পারতো অথবা বুঝতে পারতো তাহলে হয়তো এই পৃথিবীটাই অন্যরকম হতো।

কিছু কিছু মানুষের জীবনে এমন কিছু অপেক্ষার মুহূর্ত থাকে যা কখনো শেষ হয় না। সেই অপেক্ষাকৃত মানুষটি শেষ নিঃস্বাস ত্যাগ হয়ে যাই কিন্তু তবুও তার প্রিয় মানুষের দেখা মিলে না। সে জানে কখনো সে ফিরে আসবে না। সে জানে কখনো ফিরে আশা তার পক্ষে সম্ভব না তবুও মনের কোন জমিয়ে থাকা ভালোবাসা এতটা তীব্র হয় যে সে মানুষটি বুঝতেই পারে না সে যার জন্য অপেক্ষা করছে সেই মানুষটি এই দুনিয়াতেই নেই। কখনো সে তার কাছে ফিরে আসবে না কখনো ভালোবাসি বলে ভালোবাসার গল্প শুনাবে না। এমন কিছু বিষয়ের উপর ভেবেই আজকের এই কবিতার লাইন গুলো লেখা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের কবিতার লাইন গুলো ভালো লাগবে। তাহলে চলুন শুরু কোটরে যাক.............

সেই জানালাটি

সেই জানালাটি
আজও মেলে রাখি।
জল ভরা দুটি আঁখি
শুধু তোমার অপেক্ষায়।

সেই জানালাটি
নেই তো আগের মতো পরিপাটি।
জমেছে অসংখ্য মাকড়শার জাল
তবুও আমি ছাড়িনি হাল,
শুধু তোমারই অপেক্ষায়।

সেই জানালাটি
ধরেছে কাঠে ঘুনের মাটি,
তবুও নিবাইনি আশার বাতি।
মনকে করেছি আরো খাঁটি
শুধু তোমার অপেক্ষায়।

সেই জানালাটি
আজ ধরেছে শিকেতে ঝঙ্কারের মাটি।
তবুও যায়নি ভুলে তোমার স্মৃতি
আজ চোখের জল ঝড়িয়ে কাঁদি,
শুধু তোমার অপেক্ষায়।

সেই জানালাটি
আজও সাক্ষী দুটি আঁখি।
তুমি কি দিয়েছো আমায় ফাঁকি?
আমি আজও বসে থাকি
শুধু তোমার অপেক্ষায়।

সেই জানালাটি
এখন জানালার পাশে বসে না কোন পাখি।
গায়না আর গান
কারণ...
তুমি যেতে যেতে সাথে নিয়ে গেছো আমার প্রাণ।

সমাপ্ত

image source

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

আপু কবিতার প্রতিটি লাইন অনেক কঠিন কথা বুঝিয়েছে৷যদিও কবিতা আমার অনেক ভালো লাগে ৷আর প্রায় প্রতিনিয়ত আমি কবিতা পড়ি ৷তবে কখনো লিখতে পারি না ৷আসল কবিতা লিখতে এক বুক ভালোবাসা প্রানবন্তর সাহস দরকার ৷মাঝে মাঝে দুটি চারটি চরন তৈরি করি ৷কিন্তু আর পারি না ৷
যাই হোক আপু কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ৷

 2 years ago 

সেই জানালাটি
এখন জানালার পাশে বসে না কোন পাখি।
গায়না আর গান
কারণ...
তুমি যেতে যেতে সাথে নিয়ে গেছো আমার প্রাণ।

কবিতাটিতে ভালোবাসার মানুষের জন্য প্রবল ব্যাকুলতা খেয়াল করলাম। আসলে ভালোবাসার মানুষ হারিয়ে গেলে ভীষণ ব্যাকুল হয়ে ওঠে আর তাকে ফিরে পাওয়ার ইচ্ছে জাগে মনে। ভালো লিখেছেন 👌

 2 years ago 

একজন প্রেমিক অথবা প্রেমিকার হৃদয় নিগ্রানো ভালোবাসার উচ্ছাস কখনো শেষ হয় না। জীবনের প্রিয় মানুষটি চলে গেছেন পরপারে, তবুও তাকিয়ে থাকে ফিরে আসবে মানুষটি এই প্রত্যয়ে। অসম্ভব সুন্দর হয়েছে আপু আপনার কবিতাটি। আগামী তে কবিতার অপেক্ষায় রইলাম। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

সেই জানালাটি
এখন জানালার পাশে বসে না কোন পাখি।
গায়না আর গান

ঠিকই বলেছেন আপু মানুষের মনের ভেতরে কী চলছে এটা কেউ দেখেনা সবাই উপরের চেহারা টা দেখে। যদি ভিতরটা দেখতে পারত তাহলে সত্যি পৃথিবীটা অন‍্যরকম হতো। সময়ের পরিবর্তনে সবকিছু হারিয়ে যায়। মনে করিয়ে দেয় সেই স্মৃতিগুলো। কবিতা টা বেশ দারুণ হয়েছে আপু।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে ভাল লাগল। প্রিয় মানুষটিকে পাবার এবং প্রিয় মানুষটিকে মনে করার সেই ব্যাকুলতা কবিতার মাধ্যমে ফুটে উঠেছে। কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য, পরবর্তীতে এরকম কবিতা আরো উপহার পাবো আশায় রইলাম।আপনার কবিতাটি পড়ে ভাল লাগল। প্রিয় মানুষটিকে পাবার এবং প্রিয় মানুষটিকে মনে করার সেই ব্যাকুলতা কবিতার মাধ্যমে ফুটে উঠেছে। কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য, পরবর্তীতে এরকম কবিতা আরো উপহার পাবো আশায় রইলাম।

 2 years ago 

আপু খুবই চমৎকার একটি কবিতা উপহার দিয়েছেন আমাদের। সত্যি আপু অনেক ক্ষেত্রেই দেখা যায় অনেক মানুষ আছে যারা তাদের আপন মানুষের জন্য সারা জীবন অপেক্ষা করে। এমনকি আপন মানুষের জন্য অপেক্ষা করতে করতে শেষ পর্যন্ত মৃত্যুর মুখোমুখি হয়ে যায়। অসাধারণ একটি কবিতা পোস্ট করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

যেই জানালা খোলা রেখে শুধু পুরোনো স্মৃতি আর কষ্টই বয়ে বেড়াতে হয়, সেই জানালা খুলে রেখে লাভ কি !! বন্ধ করে দেওয়াই কি ভালো নয়? যে যাবার সে তো চলেই যাবে, ফেরার ইচ্ছে নেই তো আর। বাইরে থেকে কষ্ট গুলোকে আর নাই বা নিমন্ত্রণ দিলাম ,,,,,,,,

 2 years ago 

অসাধারণ একটি রোমান্টিক কবিতা লিখেছেন আপু। আপনার এই কবিতার প্রতিটি লাইনে আপনার ভালোবাসা আর মানুষের প্রতি অগাধ বিশ্বাস এবং অকৃত্রিম ভালবাসার ভাবমূর্তি ফুটে উঠেছে। অনেক মানুষ আছে তার মনের মানুষের পাওয়ার জন্য পুরনো স্মৃতিকে আঁকড়ে ধরে যুগ যুগ এভাবেই অপেক্ষা করে যায়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90