রেসিপি :- চাউলের আটা, নারিকেল আর তিল দিয়ে সুস্বাদু ভাপা পিঠা @ ayaan001।

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার ইস্টিম আইডির নাম @ayaan001

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।

আজ ২৭ আগস্ট ২০২৩ ইং:।

বাংলায় ১২ ভাদ্র ১৪৩০খ্রিষ্টাব্দ।

১০ সফর ১৪৪৫ হি:।


চুড়ান্ত ফলাফল

IMG_20230826_195111.jpg

প্রয়োজনীয় উপকরণ
চাউলের আটা
নারিকেল
চিনি
তিল
লবন
এলাচ,দারুচিনি



প্রথমে একটি পাতিলে পরিমাণমতো পানি নিয়ে নিবো।

IMG_20230826_174513.jpg

পরিমান মতো চিনি লবন এক-দুইটি এলাচ ফল আর কিছু দারুচিনি দিয়ে চুলাই বসিয়ে দিবো।

IMG_20230826_174759.jpg

তারপর হালকা জাল দিতে থাকবো এবং নাড়তে থাকবো। চিনির পানি হাল্কা বাদামী বর্ণের হলে তার ভেতর নারিকেল ও তিল দিয়ে দিবো। অনেক ক্ষন ধরে নাড়তে থাকবো।

নাড়াচাড়া করতে করতে একসময় তিল আর নারিকেলের উপকরণটি আঠালো হয়ে যাবে। তখন বুঝতে হবে নামানোর সময় হয়ে গেছে।


IMG_20230826_180225.jpg


অন্য আরেকটি কড়াইতে হালকা পানি আর স্বাদ মতো লবণ দিয়ে পানি গরম করে নিবো। পানি গরম হলে চাঁউলের আটা দিয়ে নাড়াচাড়া করতে থাকবো। পানির সাথে চাউলের আটা ভালোভাবে মিশে গেলে চুলা থেকে নামিয়ে ফেলবো। একটি গামলায় সেগুলো নামিয়ে নিয়ে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিবো এবং সুন্দর করে একটা আটার খামির তৈরি করে নিবো।


তারপর আটার খামিটি ছোট ছোট অংশ করে গোল করে নিবো। গোল করা অংশটি ফিড়ে উপর রেখে বেলন দিয়ে রুটি বানিয়ে নিবো। তারপর স্টিলের গ্লাস দিয়ে পুরির সাইজে কেটে নেব।


তারপর পুরির সাইজ করে কেটে নেয়া অংশের ভিতরে আগে থেকে তৈরি করা নারকেল ও তিলের ছেই তার ভিতর দিয়ে ভরে মুখ আটকিয়ে দেবো। এভাবে সব আটা দিয়ে পিঠা বানিয়ে নিবো।

IMG_20230826_190911.jpg

পিঠা তৈরি করা শেষ হলে একটি রাইস কুকারে পাতিলের অর্ধেক পরিমান পানি দেবো। তারপর রাইস কুকারের উপরের যে ছিদ্র ছিদ্র পাতিল থাকে সেই পাতিলে পিঠাগুলো সুন্দরভাবে সাজিয়ে তার ওপর বসিয়ে দেবো। এবং ঢাকনা দিয়ে ঢেকে দিবো। পানি গরম হলে পানি থেকে যে বাষ্প আকারে ভাপ বের হয় ওই ভাপে পিঠা সিদ্ধ হবে। ভাপ দিয়ে এই পিঠা বানানো হয় বকে একে ভাপা পিঠা বলে। ৪-৫ মিনিটের জন্য পিঠা রাইস কুকারের উপরে রেখে দেবো পর দেখব আমাদের তৈরি করা পিঠা হয়ে গেছে।

IMG_20230826_191558.jpg

IMG_20230826_191701.jpg

IMG_20230826_191116.jpg

ধন্যবাদ সবাইকে

১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি কালিগঞ্জ ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনাই করি। লেখার ভিতরে ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ সবাইকে
Sort:  
 last year 

আমার সবচেয়ে পছন্দের একটি পিঠা আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এই ভাপা পিঠা আমার খেতে যে কতই ভালো লাগে তা বলে বোঝাতে পারবো না।আজকে আপনার তৈরি পিঠা দেখে আমার খেতে ইচ্ছা করছে।ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে মজাদার পিঠার রেসিপি উপস্থাপন করার জন্য।

 last year 

ভাইয়া আপনার তৈরি ভাপা পিঠা রেসিপি দেখে খেতে অনেক ইচ্ছে করছে। অনেকদিন পর এরকম মজাদার পিঠার রেসিপি দেখতে পেলাম। নারকেল এবং তিল দিয়ে এরকম ভাপা পিঠা খেতে অনেক মজা লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত আপনি কিভাবে পিঠা তৈরি করেছেন তা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

জি আপু ভাপা পিঠা আমার খুব পছন্দের। হঠাৎ করে সিদ্ধান্ত নিলাম ভাপা পিঠা তৈরি করে খাবো। ভাবলাম একা একাই খাবো।তাই আপনাদের মাঝে শেয়ার করলাম। ধন্যবাদ আপু সুন্দর সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

ভাই আজকে তো দেশে দারুণ একটি মজা সুস্বাদু ভাপা পিঠা তৈরি করেছো। যেকোনো মিষ্টি আমি বরাবরে খেতে খুব পছন্দ করি। আর এই পিঠাগুলো তো আমার খুবই প্রিয়। পিঠাগুলি তৈরি প্রতিটা ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ এত সুন্দর মজাদার পিঠা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনি বেশ মজাদার ভাপা পিঠা তৈরি করেছেন। ভাপা পিঠা খেতে অনেক ভালো লাগে। আর এটি এমনিতেই সুস্বাদু হয়। এরকম মজাদার রেসিপি দেখলে যে কারোরই ইচ্ছে করবে খেয়ে ফেলতে। উপস্থাপনাটা অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে শেয়ার করেছেন দেখে, এই পিঠা তৈরি করার পদ্ধতি শিখে নিতে পারলাম। যেহেতু আগে জানা ছিল না। নিশ্চয়ই অনেক মজাদার হয়েছিল এবং খুব মজা করে খেয়েছিলেন।

 last year 

ভাপা পিঠা খেতে তো আমার কাছে ভীষণ ভালো লাগে ভাইয়া। চালের আটা নারকেল আর তিন দিয়ে অনেক সুস্বাদু একটি পিঠা তৈরি করেছেন ভাইয়া। আসলে এই পিঠাটা আমি তৈরি করতে জানতাম না আপনার পোষ্টের মাধ্যমে সেটাও শিখে গেলাম। এরকম একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

শুনে ভালো লাগলো আমার পোস্ট পড়ে আপনি উপকৃত হয়েছেন। আর ধন্যবাদ জানাচ্ছি সুন্দর একটি মতামত শেয়ার করার জন্য।

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে ভাপা পিঠার রেসিপি তৈরি করে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন। আসলে ভাপা পিঠা খেতে বেশ সুস্বাদু লাগে। আমার কাছে নারিকেলের থেকে তিলের পিঠা খেতে সব থেকে বেশি ভালো লাগে। ধন্যবাদ মামা এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

বা দারুন একটি মজার পিঠা আপনি তৈরি করেছেন। ভাপা পিঠা আমার অনেক পছন্দের একটি পিঠা। তিল,নারিকেল ও চাউলের গুড়া মিশ্রণে সুন্দর একটি ভাপা পিঠা রেসিপি শেয়ার করেছেন।

 last year 

চাউলের আটা , নারিকেল আর তিল দিয়ে সুস্বাদু ভাপা পিঠে রেসিপি তৈরি করেছেন আপনি, যা দেখতে অত্যন্ত সুস্বাদু হয়েছে ভাই । তবে এই রেসিপি আমি কখনো খাইনি। বাড়িতে একদিন তৈরি করার চেষ্টা করব। রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য ।

 last year 

আপনার প্রশংশামুখরিত মতামতের জন্য ধন্যবাদ আপু।

 last year 

ভাপা পিঠা খেতে ভীষণ ভালো লাগে আমার। আপনার ভাপা পিঠা বানানো দেখে আমার ও ইচ্ছা করছে খেতে। নারকেল তিল দিয়ে তৈরি করলে অনেক সুস্বাদু লাগে। ধন্যবাদ ভাইয়া এই রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65725.56
ETH 2673.18
USDT 1.00
SBD 2.90