মৃৎশিল্পের সুন্দর ফটোগ্রাফি এবং উপস্থাপন

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক।

আজ - ০৪ ই আশ্বিন ‌|| ১৪২৯ বঙ্গাব্দ || সোমবার || শরৎকাল

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon । আমি বাংলাদেশ থেকে বলছি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর ফাউন্ডার, এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্য ও সদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।

আমি আজকে আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার নতুন পোস্টটি হলো মৃৎশিল্প ফটোগ্রাফি। প্রত্যেকটা দেশের নিজস্ব কিছু শিল্প এবং সাংস্কৃতি থাকে তেমনি আমাদের বাংলাদেশের শিল্প ও সাংস্কৃতির ভেতর মৃৎশিল্প অন্যতম। আমরা জানি, মৃৎশিল্পের অন্যতম একটি বিশেষ ধরণ হলো টেরাকোটা। টেরাকোটা বলতে মাটির তৈরি কোন বস্তুকে রোদে শুকিয়ে বা পুড়িয়ে যে বিশেষ রঙে আনায়ন করা হয়। টেরাকোটা খুবই শক্তিশালী ও মজবুত হয়। বাংলাদেশে বর্তমান সমাজে টেরাকোটার প্রচলন অনেক।

GridArt_20220919_105147931.jpg

মাটি দিয়ে যে সব বস্তু তৈরি করা হয় তার সবই মৃৎশিল্প । মৃৎশিল্প এর ভিতর রয়েছে হাড়ি-পাতিল, কলস, ফুলের টব, মাটির ব্যাংক, পুতুল ইত্যাদি । আমরা জানি, মৃৎ অর্থ মাটি এবং শিল্প অর্থ সৃষ্টিশীল বা সৃজনশীলতা। মৃৎশিল্পের প্রধান উপকরণ হলো মাটি। আমাদের দেশে যারা মাটি দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করে তাদেরকে কুমার বলা হয় আর এই কুমার সাধারণত হিন্দু ধর্মের পাল সম্প্রদায়ের হয়ে থাকে। সাধারণভাবে এই কুমারদের মৃৎশিল্পী বলা হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশ থেকে এই মৃৎশিল্প বাইরের দেশে রপ্তানি করা হচ্ছে যেটা আমাদের জন্য বৈদেশিক মুদ্রা অর্জনের খুবই ভালো একটা দিক। তাহলে চলুন দেরি না করে ফটোগ্রাফি গুলো দেখে আসা যাক।



প্রথম ফটোগ্রাফি:

20220913_141135.jpg

প্রথম ফটোগ্রাফিটি হল মৃৎশিল্পীদের তৈরি ছোট ছোট কাপ। মৃৎশিল্পীরা প্রথমে এই কাপগুলো তৈরি করে রৌদ্রে শুকিয়ে তারপর চুল্লিতে এনে সাজিয়ে সেগুলা খুব সুন্দর ভাবে পোড়ায়। এই কাপগুলো মটকা চায়ের দোকানে এবং দই রাখার কাজে অর্থাৎ যেগুলোকে আমরা কাপ দই বলি, এই কাজে অধিক ব্যবহৃত হয়।



দ্বিতীয় ফটোগ্রাফি:

20220913_141046.jpg

দ্বিতীয় ফটোগ্রাফি হল মৃৎশিল্পীদের তৈরি মাটির প্লেট এবং মাটির বাটি। এই মাটির প্লেট এবং মাটি গুলা এখনো পোড়ানো হয়নি এগুলো রোদে শুকাবে তারপর পোড়াবে। এগুলা পোড়ালে খুব সুন্দর লাগে।



তৃতীয় ফটোগ্রাফি:

20220913_141230.jpg

তৃতীয় ফটোগ্রাফিটি হলো মৃৎশিল্পীদের তৈরি মাটির বাটি চুল্লিতে পুড়ানোর আগের মুহূর্তের দৃশ্য।



চতুর্থ ফটোগ্রাফি:

20220913_141602.jpg

চতুর্থ ফটোগ্রাফিটি হলো মৃৎশিল্পীদের তৈরি মাটির সেলন্সি এবং ঘটি। মৃৎশিল্পীরা এগুলা তৈরি করে শুকানোর জন্য রেখে দিয়েছে।



পঞ্চম ফটোগ্রাফি:

20220913_141335.jpg

পঞ্চম ফটোগ্রাফিটি হলো মৃৎশিল্পীদের তৈরি মাটির মালশা। মৃৎশিল্পীরা মালশা তৈরি করে রোদে শুকিয়ে তারপর চুলায় এনে সুন্দরভাবে সাজিয়ে আগুনে পোড়ায়। পোড়ানোর পর এটি সুন্দরবর্ণ ধারণ করে।



ষষ্ঠ ফটোগ্রাফি:

20220913_141739.jpg

ষষ্ঠ ফটোগ্রাফিটি হলো মৃৎশিল্পীদের তৈরি মাটির ব্যাংক,বাটি এবং কাপ।



ডিভাইস : Samsung J7 Pro
ফটোগ্রাফার : @aongkon
লোকেশন : কুমারখালী, কুষ্টিয়া।



প্রিয় বন্ধুরা, আজকে এ পর্যন্তই আমার মৃৎশিল্পের ফটোগ্রাফি এবং উপস্থাপন আপনাদের সাথে শেয়ার করলাম। আমার মৃৎশিল্পের ফটোগ্রাফি এবং উপস্থাপন কেমন হয়েছে , অবশ্যই কমেন্টে আপনাদের মন্তব্য প্রকাশ করবেন।আমার বাংলা ব্লগে আমার উদ্ভাবনী এবং সৃজনশীল শক্তির বিকাশ ঘটিয়ে এই কমিউনিটিকে সাফল্যের সর্বোচ্চ চূড়ায় নিয়ে যেতে চাই। সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে সবসময় পাশে থাকবেন। আবার দেখা হবে ,নতুন কোন পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে আপনারা সুস্থ এবং সুন্দর থাকবেন, এবং নিজের খেয়াল রাখবেন এটাই আমার কাম্য।

সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

সত্যি বলতে মৃৎশিল্প অনেক চাহিদা রয়েছে এবং এটি সাংস্কৃতি ও ঐতিহ্যের সাথে অতপ্রতভাবে জড়িত। আপনার ফটোগ্রাফি গুলো অনেক বেশি চমৎকার হয়েছে।খুব সুন্দরভাবে মৃৎশিল্পের ফটোগ্রাফি আমাদের সাথে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই এটা আমাদের বাংলাদেশের সাংস্কৃতি এবং ঐতিহ্যের সাথে পুরোপুরি ভাবে জড়িত। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে বিশেষভাবে ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ঐতিহ্যবাহী একটি পোস্ট আমাদের সাথে তুলে ধরার জন্য ভালো থাকবেন

 2 years ago 

বাহ! মৃৎশিল্পর বেশ কিছু শৈল্পিক কারুকার্য নিয়ে খুবই চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন, দেখে তো ভাই মুগ্ধ হয়ে গেলাম। আসলে শহরে থাকায় এখন আর এই মৃৎশিল্প গুলো খুব একটা চোখে পড়ে না আপনার মাধ্যমে দেখতে পেয়ে খুব ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই। আমার বাংলা ব্লগে আপনার ব্লগিং জার্নি শুভ হোক।

 2 years ago 

বাহ ভাইয়া আজ অনেকদিন পর মৃৎশিল্পের কিছু কারু কাজ দেখতে পেলাম । অনেক ভালো লাগলো।আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার তোলা মৃৎশিল্পের ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বর্ণনা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ রইল

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। আপনাদের উৎসাহ পেলে অবশ্যই ভালো কিছু করব।

Hi, @aongkon,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @rex-sumon.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.33
TRX 0.11
JST 0.034
BTC 66438.74
ETH 3268.32
USDT 1.00
SBD 4.39