"একটি সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা" আর্ট।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।



রোজ-রবিবার।২৮ ই,কার্তিক।১৪২৯,বঙ্গাব্দ।হেমন্তকাল।।

বন্ধুরা

কেমন আছেন?


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজও আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করেছি।আর সেই হিসেবে আজ আমি আপনাদের মাঝে একটি সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট করে আপনাদের মাঝে উপস্থাপন করিলাম।আশাকরি,ম্যান্ডেলা আর্টটি আপনাদের ভালো লাগবে।

PXL_20221113_111118099.jpg



প্রয়োজনীয় উপকরণ




সাদা কাগজ
কলম
পেন্সিল
রাবার
কালো মার্কার
স্কেল
পেন্সিল কম্পাস


PXL_20221113_111229927.jpg


চিত্রাঙ্কনটির ধাপগুলি নিচে দেওয়া হলঃ

প্রথম ধাপ


Polish_20221113_162234017.jpg


প্রথমে একটি সাদা কাগজের চারপাশে পেন্সিল সাহায্যে স্কেল করে নিবো।

দ্বিতীয় ধাপ


Polish_20221113_162330579.jpg


এরপর একপাশের মাঝ বরাবর কম্পাসের সাহায্যে ১ সে.মি. এবং ১.৫ সে.মি. অর্ধ বৃত্ত এঁকে নিবো।

তৃতীয় ধাপ


Polish_20221113_162502573.jpg



এরপর ২.৫ সে.মি. এবং ৩ সে.মি.অর্ধ বৃত্ত এঁকে নিবো।

চতুর্থ ধাপ


Polish_20221113_162615974.jpg



এরপর ৪,৪.৫,৫.৫,৬ সে.মি. অর্ধ বৃত্ত এঁকে নিবো।

পঞ্চম ধাপ


PXL_20221112_160737165.jpg



এরপর সূর্যমুখী ফুলের পাপঁড়িগুলো এঁকে নিবো।

ষষ্ঠ ধাপ


Polish_20221113_162834069.jpg


এরপর কলমের সাহায্যে পুরো ফুলটাকে গাড়ো করে নিবো।

সপ্তম ধাপ


Polish_20221113_163003417.jpg


এরপর বৃত্তের প্রথম থেকে মাঝখান পযর্ন্ত ডিজাইন করে নিবো।

অষ্টম ধাপ


Picsart_22-11-13_16-55-25-985.jpg


এরপর বাকি বৃত্ত ডিজাইন করে পাপঁড়ির মধ্যে কলমের সাহায্য হালকা হালকা করে দাগ দিয়ে নিবো।

নবম ধাপ


Picsart_22-11-13_16-56-59-134.jpg


এরপর ফুলটির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য পাপঁড়ির বাহিরের অংশ কালো মার্কারের সাহায্যে কালো করে নিবো।


চুড়ান্ত ধাপ


PXL_20221113_111118099.jpg

এরপর আমি আমার সিগনেচার ও তারিখ দিয়ে দিলাম।এভাবেই আমার সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্টটি কমপ্লিট হলো।


পরিশেষে,আমি চেষ্টা করেছি একটি সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা চিত্রাঙ্কন করে সুন্দরভাবে আপনাদের উপস্থাপন করার জন্য।আশাকরি,আপনাদের ম্যান্ডেলা চিত্রাঙ্কনটি ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো নতুন কিছু করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে। ভালো থাকবেন ও সুস্থ থাকবেন। আজ এ পযর্ন্তই।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a

আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg

আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

বাহ্,ভাইয়া আপনার তো অনেক গুন আছে।আপনি খুব সুন্দর করে সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা এঁকেছেন। খুব সুন্দর করে প্রতিটি ধাপ দেখিয়েছেন।অর্ধ গোলাকার ম্যান্ডেলাটা বেশ ভালো লাগছে।কালার করলে আরো বেশি মনে হয় সুন্দর লাগতো।ধন্যবাদ

 2 years ago 

আপু আগে একটু আঁকাআঁঁকি করতাম।আর আমার বাংলা ব্লগের আসার পর থেকে অনেকের দেখাদেখি উৎসাহটা আরও বেড়ে গিয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু এভাবে মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার সাহসের প্রশংসা করতে হয়। সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট এত সহজ নয়। অনেক পরিশ্রম আর ধৈর্যের ফলেই এটা করা সম্ভব। সময়ও লাগে প্রচুর। ব্লাক পেন দিয়ে সুন্দর ভাবেই খুটিয়ে খুটিয়ে কাজটি সম্পূর্ণ করেছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

হা ভাইয়া, সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট করতে একটু সময় লেগেছিল। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর ও গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার ম্যান্ডেলা আর্ট টি দেখে মুগ্ধ হয়ে গেলাম।সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে। খুব নিখুঁতভাবে আর্টটি সম্পন্ন করেছেন।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর ম্যান্ডেলা আর্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু, এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

খুব সুন্দর এঁকেছেন ভাই। বিশেষ করে আপনার শৈল্পিকতার প্রশংসা না করলেই নয়। ফুলের মধ্যে স্কেচ গুলো এতটা নিখুঁতভাবে করেছেন যে খুব দারুণভাবে ফুটে উঠেছে পুরো আর্ট টি। যাইহোক ধন্যবাদ ভাই এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্টটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া।আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।আপনার এত চমৎকার মন্তব্য আমাকে আরও সুন্দর সুন্দর আর্ট করে আপনাদের মাঝে শেয়ার করতে উৎসাহিত করবে।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া ।

 2 years ago 

খুব সুন্দর হয়েছে আপনার সূর্যমুখী ফুলে ম্যান্ডালা আর্টি । ধন্যবাদ ম্যান্ডালা আর্টি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ, এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

বাহ্ ভাইয়া চমৎকার আইডিয়া শেয়ার করেছেন। আপনার সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার ভাবে পুরো আর্ট ফুটিয়ে তুলেছেন দেখে অনেক ভালো লাগলো। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। এমন আর্ট দেখলে মন ভালো হয়ে যায়। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্টটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া।আপনার এত চমৎকার মন্তব্য আমাকে আরও সুন্দর সুন্দর আর্ট করে আপনাদের মাঝে শেয়ার করতে উৎসাহিত করবে।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া ।

 2 years ago 

সূর্যমুখী ফুলের মেন্ডেলা আর্ট দেখতে খুবই সুন্দর হয়েছে। অনেক ধৈর্য সহকারে এবং সময় নিয়ে এটা অঙ্কন করেছেন অবশ্যই আপনি। অংকনটি খুবই নিখুঁত হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

হা ভাইয়া,মেন্ডেলা আর্ট করতে একটু সময় ও ধৈর্য লাগে।আপনাকে ও অসংখ্য ধন্যবাদ,এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্ট দেখতে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর ভাবে একটি ফুলের মেন্ডেল আর্ট তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্টটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া।আপনাকে ও অসংখ্য ধন্যবাদ, এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া ।

 2 years ago 

সূর্যমুখী ফুলের ম্যান্ডেলা আর্টটি দারুন হয়েছে ভাইয়া। অনেক মনোমুগ্ধকর ছিল আর্টটি। নিশ্চয়ই অনেক সময় নিয়ে কাজটি সম্পন্ন করেছেন। খুব সুক্ষ ভাবে করতে হয়েছে কাজটি। আসলে ম্যান্ডেলা আর্ট গুলো ছোট ছোট কারুকাজ করা থাকলে অনেক সুন্দর হয়। ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61098.42
ETH 2470.86
USDT 1.00
SBD 2.64