আমার বাংলা ব্লগে আত্মকথা ।( ১০% @shy-fox ভাই এর জন্যে)

নমস্কার বন্ধু!
আমার জগতে অতিথি দর্শক হিসাবে আসার জন্যে আপনাকে হার্দিক শুভেচ্ছা জানাই।'প্রোফাইল' নামক আমার এই অতিথিসালায় আপনার উজ্জ্বল উপস্থিতিতে আমার প্রোফাইলের গরিমা কয়েকগুন বৃদ্ধি পেলো। তাই প্রথমেই আমার হৃদয়ের অন্তরস্থল থেকে আপনাকে উষ্ণ অভিনন্দন জানাই।এবার একটু পরিচয় পর্ব হোক।

20220805_204130.jpg

অধমের নাম অমিত দত্ত,নিবাস কচুয়া,বসিরহাট।চলুন ,অতিথি হিসাবে এসেছেন যখন প্রথমেই আপনাকে আমার গ্রামটাকে একটু ঘুরিয়ে আনি।আমার গ্রাম কচুয়া।ভারতের সাংস্কৃতিক রাজধানী নামে খ্যাত কলকাতা থেকে অনেক দূরে ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়াস্থিত আমার এই গ্রাম।আয়তনে গ্রামটি ছোট হলেও গ্রামের এক নিজস্ব ঐতিহ্য আছে যা সত্যিই চমকপ্রদ। এই গ্রামের জন্মেছিলেন ত্রিকালদর্শী মহাপুরুষ শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী।প্রতিদিনই বাবা লোকনাথের জন্মভিটাতে অজস্র ভক্তজনের সমাগম ঘটে।এই গ্রামকে সাম্প্রদায়িক সম্প্রীতির এক পীঠস্থান বললেও অত্যুক্তি হবে না।সকাল- সন্ধে মন্দিরের শঙ্খের আওয়াজ,আজানের ধ্বনি আর চার্চের ঘন্টা যেন মিলেমিশে একাকার হয়ে যায়।আমার গ্রামে যেমন অন্মদাতা নিঃস্বার্থ নিরলস চাষিদের দেখতে পাবেন,তেমনই দেশ-দশের সেবায় আত্মনিয়োজিত বড়ো বড়ো আমলাদেরও তৈরি করেছে এই গ্রাম।এই যা! দেখেছেন তো গ্রামের কথা বলতে বলতে আমার নিজের পরিচয়ই দিতে ভুলে গেলাম। সত্যি বলতে কি আমি একটু গ্রামপ্রেমী।

20220805_202657.jpg

এইবার নিজের সম্পর্কে একটু বলি। আমার নাম-ধাম সম্পর্কে আপনি ইতিমধ্যে অবগত হয়ে গিয়েছেন। চলুন তাহলে একটু আমার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আলোকপাত করি। আমি কোনদিন ক্লাসে দ্বিতীয় হইনি, যদিও প্রথমও হইনি কোনোদিন।ইংরেজি বিষয়ে স্নাতক হয়ে আমি এখন একটি সরকারি বিদ্যালয়ে ভবিষ্যতের নাগরিক গড়ার একজন কারিগর।তবে গর্বের বিষয় বলতে এই , যে বিদ্যালয় দিয়ে আমার শিক্ষাজীবন শুরু,সেখান থেকেই আমার কর্মজীবন শুরু।আমার শিক্ষায়তনের প্রতিটি ছাত্রছাত্রী আমার কাছে দেবশিশুর ন্যায়।তাদের মধ্যে সীমাহীন সম্ভাবনা সুপ্ত অবস্থায় বিরাজমান।আমাদের শিক্ষকদের একমাত্র লক্ষ্য কায়:মনোবাক্যে সেই সমস্ত সুপ্ত সম্ভাবনাগুলোকে সযত্নে লালন করে সঠিকভাবে রূপায়িত করা।তবেই শিক্ষকতা সার্থকতা পাবে। কারণ আজকের শিশুই আগামী ভবিষ্যতের স্রষ্টা। কবির ভাষায় খুব বলতে ইচ্ছে হয় - "ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।"আর শিক্ষা একটা মানুষকে সুনাগরিক হিসাবে গড়ে তুলতে সাহায্য করে।শিক্ষা আনে চেতনা।তাই প্রমথ চৌধুরী যথার্থই বলেছেন --"যে জাতির মানুষ যত বেশি বই পড়ে,সেই জাতি তত বেশি উন্নত।
তবে আমার হৃদয়ের মণিকোঠায় একটি সুপ্ত বাসনা বহুদিন ধরে রয়ে গেছে। নিজেকে আমলাতন্ত্রের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে গড়ে তুলতে চাই। সরকারের সমস্ত সুবিধাগুলো সমস্ত স্তরের মানুষগুলোর কাছে পৌঁছে দেওয়ার জন্যে অঙ্গীকারবদ্ধ।আমার এই লক্ষ্য পূরণের জন্য আমি দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।কারণ ঋগ্বেদের একটি স্তোত্রকে পাথেয় করে আমি জীবনপথে এগিয়ে চলেছি।স্তোত্রটি হলো--"বহুজন হিতায়,বহুজন সুখায়।"আর আমার এই কাজে দুইজন আদর্শ মহাপুরুষ হলেন- স্বামী বিবেকানন্দ ও এ.পি.জে আব্দুল কালাম।যাঁরা নিজেদের সারাজীবন দেশ ও আর্তের সেবায় নিরলসভাবে নিয়োজিত করেছেন।মানবসেবায় নিজেকে যুক্ত করার সামান্য চেষ্টা করি মাত্র।আমাদের একটি ছোট্ট সংগঠন আছে। মানবসেবার অঙ্গ হিসাবে কখনো বন্যাকবলিত মানুষের কাছে ছুটে গিয়েছি,কখনো আবার অনাথ শিশুদের হাতে বই,শীতের পোশাক ও খাবার তুলে দিয়েছি।আবার কখনো সুযোগ পেলেই এলাকা সবুজায়নের চেষ্টা করি। যদিও এইগুলো প্রয়োজনের তুলনায় খুবই কম। আপনাদের শুভকামনা থাকলে আমরা আগামীতে আরো সামনের দিকে অগ্রসর হতে পারবো।

20220516_134928.jpg

এইবার আসুন আপনাদেরকে আমার বন্ধুজগৎ ও প্রেমের পৃথিবী সম্পর্কে অবগত করি।আমার বন্ধুভাগ্য চিরকালই ভালো।স্কুল জীবনের শুরু থেকেই ,কলেজের গন্ডি অতিক্রম করে এখন কর্মজীবনে পদার্পণ করেছি।জীবনের প্রতিটি ধাপে বন্ধুদেরকে পাশে পেয়েছি।জীবনের প্রতিটি ধাপে তারা সারথির মতো আমার সমস্ত উত্থান-পতনের সাক্ষী থাকে।এই বার প্রেমিক অমিতকে একটু চিনে যান। নিজেকে যেন আমার পৃথিবীর সবথেকে রোমান্টিক পুরুষ মনে হয়।রোমান্টিকতা যেন উপচে উপচে পড়ে।আমি প্রথম ক্র্যাশ খাই যখন আমার বয়েস পাঁচ অথবা ছয় হবে। ওই যে শুরু হলো আজও থামতে চাই না। প্রাথমিক বিদ্যালয়ের সেই সহপাঠী থেকে শুরু করে অভিনেত্রী শ্রুতি হাসান পর্যন্ত-সকলের ওপর ক্র্যাশ খেয়েছি।তবে এখন আমি বাধ্য ছেলে।এখন আমি পৃথিবীর সবথেকে দায়িত্ববান ,বিশ্বস্ত মানুষটির সাথে জীবনের বাকি সময়গুলো কাটানোর সিদ্ধান্ত নিয়েছি। সেই মানুষটির অফুরন্ত জ্ঞানভান্ডারের সংস্পর্শে এসে আমি নিজেকে সমৃদ্ধ করে চলেছি অনবরত।আকাশসম ভালোবাসি তাকে।
বেলা বয়ে যায়,এখন আপাতত আসি বন্ধু ,আবার দেখা হবে। ভালো থাকবেন, ভালো রাখবেন সবাইকে।যাওয়ার সময় সবাই মিলে প্রতিজ্ঞাবদ্ধ হই যে আগামী প্রজন্মের জন্যে একটি সুন্দর পৃথিবী রেখে যাবো আমরা।যে পৃথিবীতে দেশগুলোর মাঝে কোনো সীমান্তরেখা থাকবে না,কোনো সৈনিক বন্ধুর তরতাজা প্রাণ যেন অকালে না চলে যায়।যে পৃথিবীতে ধর্মের নামে যেন কোনো রক্তপাত না ঘটে,মানবতাই যেন শ্রেষ্ঠ আসন লাভ করে।আমরা এমন এক পৃথিবী উপহার দিয়ে যাবো,যেখানে কোন মানুষ এমনকি কোনো প্রাণীও যেন অভুক্ত না থাকে।আসলাম বন্ধু,আবার দেখা হবে।
"চরৈবেতি চরৈবেতি"

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগের একজন হওয়ার আশা ব্যক্ত করেছেন বলে ভালো লাগলো।
আপনার সম্পর্কে জেনে খুব আনন্দিত উপভোগ করছি। পেশায় মানুষকে মানুষ হিসেবে গড়ে তোলার যে ব্রত নিয়ে আপনি এগুচ্ছেন তা আসলেই প্রশংসার।
ধন্যবাদ জানাই ভাই আপনাকে।

ধন্যবাদ দাদা। খুব খুশি আমি। এইভাবেই পাশে থাকবেন আমার।আশা করি আমি নতুন নতুন গল্প শোনাতে পারবো আপনাদেরকে।

 2 years ago 

আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে স্বাগতম।

আপনাকে সঠিকভাবে পোস্ট করতে হলে অবশ্যই আমাদের লেভেল ওয়ান এর ক্লাস এ জয়েন হতে হবে। সর্বপ্রথম আপনাকে Discord এ জয়েন হয়ে এসে ক্লাসগুলো এটেন্ড করতে হবে এবং আমাদের কমিউনিটির নিয়ম মেনে পোস্ট করতে হবে।

কিভাবে খুব সহজে Discord Account খুলবেন।

আমাদের Discord Link https://discord.gg/5aYe6e6nMW

নিয়ম কানুন ও গুরুত্বপূর্ন তথ্য।

"আমার বাংলা ব্লগের" অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ কমিউনিটি পোস্টগুলির হাইপার লিঙ্কগুলির আর্কাইভ

Loading...

This is a one-time notice from SCHOOL OF MINNOWS, a free value added service on steem.
Getting started on steem can be super hard on these social platforms 😪 but luckily there is some communities that help support the little guy 😊, you might like school of minnows, we join forces with lots of other small accounts to help each other grow!
Finally a good curation trail that helps its users achieve rapid growth, its fun on a bun! check it out. https://plu.sh/altlan/

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65847.68
ETH 2679.11
USDT 1.00
SBD 3.08