বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা // ম্যান্ডেলা চিত্রাংকন by @alauddinpabel (১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো, স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি।

বাংলাদেশের বিজয়ের এই মাসে আমার সকল স্টিমেটের সহযোদ্ধাদের বিজয়ের শুভেচ্ছা রইল এবং সেইসাথে আমি স্মরণ করছি সেই ৩০ লক্ষ শহীদের যাদের রক্তের বিনিময়ে আমাদের আজকের এই বাংলাদেশ। আমার আজকের চিত্রাংকনটি তাদেরকে উৎসর্গ করে।

বরাবরের মতো আমি কমবেশি প্রায় আর্ট করে থাকি। তো সেই আর্ট গুলো দেখে আপনাদের অসাধারণ মন্তব্য গুলো আমাকে আরো উৎসাহিত অনুপ্রাণিত করেছে। তারই ধারাবাহিকতায় আজকেও একটি আর্ট করলাম এবং সেটি আপনাদের সামনে শেয়ার করার ইচ্ছা জাগলো। তো আমি আবারো একটি ম্যান্ডেলা চিত্রাংকন নিয়ে হাজির হলাম।
আমি আজকে যে চিত্রাংকনটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা চিত্রাংকন"।

IMG_20211208_084256.jpg

বাংলাদেশ

সবুজে শ্যামলে ভরা আমার এই দেশ বাংলাদেশ। আমি এদেশের একজন সচেতন নাগরিক। বাংলাদেশ আমার গৌরব, বাংলা আমার অহংকার। আমার জন্মভূমি এই দেশ বাংলাদেশ। আমার মাতৃভূমি এই দেশ বাংলাদেশ। আমি বাংলাদেশকে আমার প্রাণের চেয়েও বেশি ভালোবাসি। তাই আমার এই প্রাণের দেশকে রক্ষা করতে এবং এর স্বাধীন সার্বভৌমত্ব রক্ষা করতে আমি দৃঢ় প্রতিজ্ঞ। বাংলাদেশ ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময় ও ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমার এই দেশ বাংলাদেশ। ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর এ দেশের বিজয় ছিনিয়ে আনে আমার প্রাণপ্রিয় মুক্তিযোদ্ধা, শহীদ ভাই ও বোনেরা। তাদেরকেই স্মরণ করে আজকে আমার এই বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলার চিত্রাংকনটি।

ভৌগোলিক বিচারে বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায়, ভারত ও মিয়ানমারের মাঝখানে। এর ভূখণ্ড ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার (বিবিএস ২০২০ অনুসারে) অথবা ১,৪৮,৪৬০ বর্গকিলোমিটার (সিআইএ ওয়ার্ল্ড ফ্যাক্টবুক ২০২১ অনুসারে) এলাকা জুড়ে বিস্তৃত। বাংলাদেশের পশ্চিম, উত্তর, আর পূর্ব জুড়ে রয়েছে ভারত। পশ্চিমে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।
Source

তাহলে বন্ধুরা চলুন দেরী না করে আমি কিভাবে বাংলাদেশের মানচিত্রের মধ্যে ম্যান্ডেলার চিত্রাংকন করেছিল আপনাদেরকে ধাপে ধাপে উপস্থাপন করি। আশা করি আমার আজকের চিত্রাংকনটি আপনাদের ভালো লাগবে।

IMG_20211208_084916.jpg

উপকরণ সমূহ

  • ড্রইং খাতা
  • কাঠপেন্সিল
  • রাবার
  • কালো জেল পেন
  • পেন্সিল কাটার
  • পেন্সিল কম্পাস।

IMG_20211208_091354.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি ড্রইং পেপার এর মধ্যে কাঠপেন্সিলের সাহায্যে বাংলাদেশের মানচিত্রের একাংশ অংকন করেছি।

IMG_20211208_091335.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি পেন্সিলের সাহায্যে বাংলাদেশের চতুর্দিকের মানচিত্র অঙ্কন করে আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20211208_091256.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর আমি এ পর্যন্ত যা অঙ্কন করলাম সবগুলো একটি কালো জেল পেন দিয়ে আবার অঙ্কন করে নিলাম। এরপর পেন্সিলের বাড়তি দাগগুলো রাবারের সাহায্যে মুছে দিলাম।

IMG_20211208_091223.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি একটি পেন্সিল কম্পাসের সাহায্যে মানচিত্রের মাঝখানে বেশকিছু বৃত্ত ও অর্ধবৃত্ত অঙ্কন করে নিলাম ম্যান্ডেলার ডিজাইন করার জন্য।

IMG_20211208_091146.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর মানচিত্রের মাঝখানে প্রথম যে বৃত্তটি অঙ্কন করেছি তার মধ্যে কিছু ম্যান্ডেলার ডিজাইন অঙ্কন করে আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20211208_091025.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর আরো কিছু বৃত্তকে আরও বিভিন্ন রকম ডিজাইন দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

IMG_20211208_090944.jpg

সপ্তম ধাপঃ

  • এরপর মানচিত্রের মাঝখানে থাকা আরও কিছু অর্ধবৃত্তকে ও ম্যান্ডেলার ডিজাইনের ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

IMG_20211208_090910.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এভাবে আমি সম্পূর্ণ মানচিত্রকে বিভিন্ন রকম ম্যান্ডেলার ডিজাইন এ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি এক এক করে। আর এতে করে তৈরি হয়ে গেল আমার আজকের বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা চিত্রাংকনটি।

IMG_20211208_090801.jpg

IMG_20211208_090723.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ও সাপোর্ট দিতে ভুলবেন না।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  

এ পর্যন্ত অনেকগুলো ম্যান্ডেলার চিত্র দেখেছি কমিউনিটিতে কিন্তু আপনার টা খুবই ভিন্ন ধরনের হয়েছে। খুবই বৈচিত্র্যময় একটি ম্যান্ডেলা এঁকেছেন আপনি ভাইয়া।নিশ্চয়ই অনেক সময় নিয়ে চিত্রটি এঁকেছেন আপনি। দেখতে বেশ ভালো লাগছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করবার জন্য। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মন্তব্যটি বেশ ভালো লাগলো, আপনি কমিউনিটির অন্যান্য ম্যান্ডেলা গুলোর সাথে এর পার্থক্য তৈরী করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

সত্যি ভাইয়া আপনার আজকের ম্যান্ডেলা অনেক সুন্দর হয়েছে। চোখ ফেরানো যাচ্ছে না আপনার হাতের কাজ থেকে। বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা অসাধারণ ভাবে অংকন করেছেন। ছোট ছোট অংশগুলোর মধ্যে এত সুন্দরভাবে ছোট্ট ফুল ফুটে উঠেছে খুব ভালো দেখাচ্ছে। যেমন চারপাঁচটা খুব সুন্দর দেখাচ্ছে তেমন মাঝখানের বৃত্তটার মধ্যে ফুলগুলো খুব দারুণ দেখাচ্ছে। এক কথায় অসাধারণ আর্ট হয়েছে আজকে আপনার। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপু। আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমি একেবারেই মুগ্ধ। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

কি যে বলব, আর কত ধরনের ম্যান্ডেলা অংকন দেখব। দেশের মানচিত্রের মধ্যে ম্যান্ডেলা অংকন অনেক ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইন দিয়েছেন। আমার যতটুকু ধারনা এই অংকনটি করতে প্রায় অনেকটা সময় লেগেছে। দেখতে তো একেবারে অসাধারণ লাগছে। এটা একেবারে ইউনিক একটা ম্যান্ডেলা অংকন হয়েছে। অনেক ভালো লাগলো, অনেক ধন্যবাদ, এত সুন্দর একটি মানচিত্রের ভিতর ম্যান্ডেলা অংকন আমাদের সামনে নিয়ে আসার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের অনেক অনুপ্রেরণা পাই। শুভকামনা অবিরাম।

 3 years ago 

মানচিত্রে ম্যান্ডেলা আর্ট নতুনত্বের সৃষ্টি করেছে। অপূর্ব লাগছে সত্যি। এভাবে কখনও ভাবিও নি। আমার কাছে পুরো নতুন একটি থিম। চমৎকার উপস্থাপনা। অনেক যত্ন আর ধৈর্য্য নিয়ে এই কাজটি করেছেন সেজন্য হয়তো এতটা সুন্দর লাগছে। শুভেচ্ছা রইল।

 3 years ago 

জ্বি আপু আপনি ঠিকই ধরেছেন, অনেক সময় ও ধৈর্য নিয়ে এই কাজগুলো করতে হয় এবং এই সময় ও ধৈর্যের মাধ্যমে আরও সুন্দরভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করি। অসংখ্য ধন্যবাদ আপু আপনার অসাধারণ মন্তব্যের জন্য। শুভকামনা অবিরাম।

 3 years ago 

অনেক অসাধারণ একটা কাজ করেছেন ভাই। দেশকে ভালোবেসে যে আপনি দেশের মানচিত্রের ম্যান্ডেলা তৈরি করেছেন এটা অনেক সুনাম ধন্য একটা কাজ।

যদিও কাজটা অনেক কঠিন তারপরও আপনি আপনার দেশাত্মবোধক ভালোবাসা দিয়ে কাজটি খুব সহজেই তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো।

শুভকামনা রইল প্রিয় ভাই

 3 years ago 

ও আমার প্রিয় ভাই আপনার জন্য অসংখ্য শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার মন্তব্যে আমি অনেক মুগ্ধ। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

বাংলাদেশের মানচিত্রের উপর ম্যান্ডেলা অঙ্কন অসাধারণ হয়েছে ভাইয়া। আপনি খুব সুন্দর করে ম্যান্ডেলা অঙ্কন করেছেন। সত্যি ভাইয়া আপনার দক্ষতা আমাকে মুগ্ধ করেছে। আপনি প্রতিটি ধাপ অনেক ভালো ভাবে উপস্থাপন করেছেন। একদম ইউনিক একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাই আপনার প্রশংসায় আমি একেবারে অভিভূত। আপনাদের এত সুন্দর ও গঠনমূলক মন্তব্যের অনেক অনুপ্রেরণা পেয়ে থাকি। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভকামনা অবিরাম।

ওয়াও ভাইয়া অসাধারন। যাকে বলে অনবদ্য পোস্ট। দক্ষতার সাথে সুন্দর একটা ম্যান্ডেলা অঙ্কন করেছেন আপনি। আসলেই সত্যি সত্যি অনেক সুন্দর দেখাচ্ছে বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা আর্ট। প্রতিটা ধাপ অনেক সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

অসম্ভব ভালো লাগছে ভাই আপনার মন্তব্য পেয়ে। আপনাদের অসাধারণ মন্তব্যের অনেক অনুপ্রেরণা তৈরি হয়। সেই অনুপ্রেরণা থেকে আপনাদের জন্য কিছু উপহার দেওয়ার চেষ্টা করি এই আর কি। অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

এটি করতে আমার মন বলছে অনেক সময় লেগেছে।আপনি বাংলাদেশের মানচিত্র ম্যান্ডেলা অঙ্কন করেছেন আমার অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনার অংকনের হাত অনেক ভালো। আপনার জন্য শুভকামনা রইল আর আমার কাছে অনেক ভালো লেগেছে আজকে অংকনটি

 3 years ago 

ভাই যখন প্রথম প্রথম ম্যান্ডেলা অংকন করতাম অনেক সময় লাগতো তিন ঘন্টা, 4 ঘন্টা, 5 ঘন্টা ও লেগে যেত কিন্তু আপনাদের দোয়ায় এখন অনেক কম সময়ে আল্লাহর রহমতে যেকোনো ম্যান্ডেলার তৈরি করতে পারি। দোয়া করবেন যাতে আপনাদের সামনে আরো ভালো ভালো ম্যান্ডেলা অংকন নিয়ে হাজির হতে পারি। অসংখ্য ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

বাংলাদেশের মানচিত্রের অনেক সুন্দর একটি মান্ডালা আর্ট আপনি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনার অংকন করা এই মানচিত্রটি আমার কাছে খুবই ভালো লেগেছে আপনি অনেক চমৎকার ভাবে মানচিত্রের মান্ডালা অংকন টি শুরু থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার অংকন দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক সময় নিয়ে ধৈর্যসহকারে অংকন টি সম্পন্ন করেছেন। এত সুন্দর একটি বাংলাদেশের মানচিত্রের মান্ডালা আর্ট আমাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ🎊🎊

 3 years ago 

ওয়াও! ভাই আপনার মন্তব্যে আমি আসলেই অভিভূত ও মুগ্ধ। আপনি ঠিকই বলেছেন অনেক সময় নিয়ে ধৈর্য সহকারে এই মান্ডালা চিত্রাংকন গুলো করতে হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার অসাধারণ মন্তব্য জন্য। অবিরাম শুভকামনা আপনার জন্য।

পাভেল ভাইয়া সত্যি আমি আশ্চর্য হয়ে গেলাম এত সুন্দর ম্যান্ডেলা কিভাবে মানচিত্রের সাহায্যে একেছেন, অসাধারণ হয়েছে ভাইয়া সত্যি । আপনার জন্য শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65364.69
ETH 2650.49
USDT 1.00
SBD 2.86