সুস্বাদু পটলের ঝাল | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ আমি খুবই লোভনীয় একটি রেসিপি "পটলের ঝাল" তৈরির রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। যারা পটল খেতে একেবারেই পছন্দ করে না তারা একবার এই রেসিপিটি খেলে অবশ্যই পটল তাদের পছন্দের সবজির তালিকায় চলে আসবে। এভাবে পটল রান্না করে খেতে যতটা সুস্বাদু হয়, ঠিক ততটাই এটা দেখতেও অনেক সুন্দর লাগে। আশা করি, সুস্বাদু "পটলের ঝাল" তৈরির এই রেসিপিটি আপনাদের কাছে খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG20220722161452.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক পটলের ঝাল তৈরির প্রস্তুত প্রণালী:-

উপকরণ সমূহপরিমাণ
পটল১ কেজি
পেঁয়াজ কুচি১ কাপ
কাঁচা মরিচ বাটা১ টেবিল চামচ
রসুন বাটা১ টেবিল চামচ
লাল মরিচের গুড়াহাফ টেবিল চামচ
আদা বাটাহাফ টেবিল চামচ
জিরে বাটা১ টেবিল চামচ
লবণস্বাদমতো
তেলপরিমাণ মতো

ধাপ-০১

IMG20220722132951.jpg

প্রথমে পরিমাণ মতো পটল নিয়েছি।

ধাপ-০২

IMG20220722140314.jpg

এরপর পটলের উপরের শক্ত খোসা এভাবে ছাড়িয়ে নিয়েছি এবং পটল গুলো ভালোভাবে ধুয়ে নিয়েছি।

ধাপ-০৩

IMG_20220805_203325.jpg

এরপর একটি কড়াইয়ে তেল গরম করতে দিয়েছি।

ধাপ-০৪

IMG_20220805_202746.jpg

তেল গরম হয়ে গেলে সবগুলো পটল গরম তেলে দিয়ে দিয়েছি ভাজার জন্য।

ধাপ-০৫

IMG_20220805_202801.jpg

এরপর এড করেছি হলুদ ও লবণ।

ধাপ-০৬

IMG_20220805_202841.jpg

এরপর তেল, হলুদ ও লবণ ভালো করে মিশিয়ে নিয়েছি।

ধাপ-০৭

IMG20220722143827.jpg

এরপর ১০ মিনিট ধরে এভাবে পটল গুলো ভেজে নিয়েছি।

ধাপ-০৮

IMG20220722144127.jpg

এরপর ভাজা পটলগুলো একটি আলাদা পাত্রে তুলে নিয়েছি।

ধাপ-০৯

IMG20220722143900.jpg

এরপর মসলার জন্য পেঁয়াজ কুচি করে কেটে নিয়েছি এবং রসুন, জিরে ও কাঁচা মরিচ বেটে নিয়েছি।

ধাপ-১০

IMG20220722144222.jpg

এরপর পটল ভাজার তেলেতেই পেঁয়াজ কুচি দিয়েছি।

ধাপ-১১

IMG20220722144835.jpg

এরপর পেঁয়াজ এভাবে একটু নরম করে ভেজে নিয়েছি।

ধাপ-১২

IMG20220722144954.jpg

পেঁয়াজ নরম করে ভাজা হয়ে গেলে এর মধ্যে লাল মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ, আদা বাটা, জিরে বাটা ও রসুন বাটা এড করেছি। এরপর বাটা মসলায় সামান্য পরিমাণ পানি এড করেছি।

ধাপ-১৩

IMG20220722145243.jpg

এরপর মিডিয়াম আঁচে মসলা ভালোভাবে কষিয়ে নিয়েছি।

ধাপ-১৪

IMG_20220805_203003.jpg

এরপর এর মধ্যে আগে থেকে ভেঁজে রাখা পটলগুলো দিয়ে দিয়েছি।

ধাপ-১৫

IMG_20220805_203025.jpg

এরপর পটল মসলার সাথে পাঁচ মিনিট কষানো হয়ে গেলে এর মধ্যে পরিমাণ মতো পানি অ্যাড করেছি। এরপর ১৫ মিনিট মিডিয়াম আঁচে মসলার পানি সামান্য পরিমাণ শুকিয়ে নিয়েছি। এভাবে আমি খুবই সুস্বাদু পটলের ঝাল রেসিপি তৈরি করে নিয়েছি।

ফলাফল

IMG20220722161452.jpg

এরপর "পটলের ঝাল" একটি প্লেটে পরিবেশন করেছি।

IMG20220722161449.jpg

IMG20220722161446.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

"আমার বাংলা ব্লগ" কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220714_131330.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

সত্যি বলতে রেসিপি টা বেশ ইউনিক এবং লোভনীয় ছিল। আগে আমি পটলের ঝাল রেসিপি টা দেখিনি। আপনার পোস্ট থেকেই প্রথম দেখলাম। দারুণ তৈরি করেছেন। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। দেখেই খেয়ে ফেলতে ইচ্ছা করছে। রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার পটলের ঝাল রেসিপি একবারই অসাধারণ হয়েছে। আপনার রেসিপি কালার টা দেখে খুব খেতে ইচ্ছে হয়েছিল। আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পটল দিয়ে কখনো এভাবে রেসিপি করে খাওয়া হয় নাই। দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। তবে মাংসের সাথে এরকম করে খেতে বেশ ভালোই লাগে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পটল সবজি দিয়ে বেশিরভাগই সবজি রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয় ।মিক্স সবজি রান্না করার ক্ষেত্রে এটি ব্যবহার করি ।কখনো এইরকম ভাবে রান্না করা হয়নি। পটলের ঝাল রেসিপিটি আমার কাছে বেশি দারুণ লেগেছে ।এইভাবে একদিন তৈরি করে দেখতে হবে।

 2 years ago 

সুস্বাদু পটলের ঝোল রেসিপিটি আমার কাছে একদম নতুন মনে হচ্ছে ভাইয়া। এভাবে কখনো পটলের ঝোল তৈরি করে খাওয়া হয়নি। পটল সবজি হিসেবে সব সময় ভাজি অথবা মাছের সমন্বয়ে রেসিপি তৈরি করে খাওয়া হয়েছে। তাই আপনার রেসিপিটি আমার কাছে একদম ইউনিক রেসিপি মনে হচ্ছে। সুস্বাদু পটলের ঝোল রেসিপি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

পটল আমার অনেক প্রিয় একটি সবজি পটল দিয়ে দোরমা খেতে বেশি ভালো লাগে। আপনি আজ ভিন্নের স্টাইলে পটল রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই খেতে ইচ্ছে করছে খুবই লোভনীয় হয়েছে রান্না।

 2 years ago 

পটলের ভাজি খেয়েছি পটল দিয়ে মাছ দিয়ে রান্না করে খেয়েছি ।কিন্তু নিরামিষ পটলের ঝোল আসলে কখনো খাওয়া হয়নি । কিন্তু আপনি পটল দিয়ে রান্না করে যে রেসিপি শেয়ার করেছেন দেখতে বেশ লাগছে। প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করে আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ ভাই।

 2 years ago 

সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। এইটা আমার কাছে একদম নতুন রেসিপি। এটা কখনো খাওয়া হয়নি। এমনি তে পটল শুধু ভাঁজি ছাড়া খাওয়া হয়না তেমন। কিন্তু আপনার রেসিপি টা দেখে তো খুবই ভালো লাগছে। মনে হচ্ছে মজা হবে রেসিপি টা। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65628.71
ETH 2669.64
USDT 1.00
SBD 2.86