আদালত - আমার কবিতা লেখার ছোট্ট প্রয়াস।steemCreated with Sketch.

in Incredible Indialast year (edited)
png_20230623_010428_0000.png

আদালত

হাসির আড়ালে লুকিয়ে রাখা...
আমার আশ্রুবারি;
বুক ফাটলেও, ফাটবে না মুখ..
শত হোক জোর জারি।

মনের ভাষা বোঝার মানুষ..
আজ বড়ই কম;
কথার মানে বুঝতে লাগে..
মাথার ও মনের পরিশ্রম।

শব্দ বড়ো তীক্ষ্ণ যখন...
বাক্য ব্যয় এর পূর্বে তখন;
ভাবা উচিত এক পলক।
কথার ক্ষত যা ধরে রাখে ..
চিরতরে মনের ফলক।

দেখেছি জীবনে কথার আঘাতে..
বিলীন হয়েছে কাছের মানুষ;
পশ্চাতাপের জ্বালা কেবল..
তাড়িয়ে বেরিয়েছে তাদের তখন;
রাত হোক বা প্রভাতে।

বাহ্যিক ক্ষত দেখে সবাই...
ক্ষতের চিকিৎসাও করে!
অন্তরে যে ক্ষত রয়েছে,
তার কথা কারোর কি মনে পড়ে?

নিজের জ্বালা জুড়াতে গিয়ে..
অন্যের প্রতি কটাক্ষপাত এবং অবিচার;
তাঁর খাতায় লেখা আছে সবই...
দীর্ঘ নিঃশ্বাস হোক, বা চোখের জলের বিচার।

কর্মের বিচার এখানেই হবে..
নেই কারোর ছাড় সেথায়!
পালাবে তুমি কোথায়?
অন্তর্যামী যে অন্তরে বসে..
শিশুপালের পাপের হিসেব কষে।

শরীরের আঘাত মানুষ দেখে..
অন্তরের দেখেন অন্তর্যামী;
আজ ও আমার সকল ব্যথা..
জমা রাখছি তাঁর কাছে আমি।

পারিনি কখনো ক্ষমতা দেখিয়ে..
দুর্বলতার সুযোগ নিতে;
অস্থায়ী এই জীবনে কেবল...
চেয়েছি নিঃস্বার্থ ভাবে দিতে।

বুক ফেটে যাক, মুক্ যেনো থাকি..
এই কামনা করি;
সকল কিছুর ফলাফল দেখার..
একটু সময় যেনো পেতে পারি!

সততার সাথে এগিয়ে যাওয়াই...
আমার জীবনের লক্ষ্য;
আসবে বাঁধা, প্রতিকূলতা!
ভিক্ষা যেনো না মাগি কভু!
মৃত্যু শ্রেয়! যদি অসমর্থ হই প্রভু..
না পারি হতে তোমার বিচারে দক্ষ।

-সুনীতা দত্ত।



IMG_20230620_011141.jpg

ঘড়ির কাঁটায় এখন ঠিক রাত একটা বেজে আট মিনিট, আজ আমার কিওরেশন এর দিন ছিল, তবে অন্যান্য দিনের তুলনায় আজকে আমাকে শেষের দিকটায় বেশ কাঠখড় পোড়াতে হয়েছে।
আমার মেইল খুলছিল না, পাশাপাশি অনেক চেষ্টা চরিত্র করে খুলতে পারলেও সব অ্যাপ্লিকেশন সঠিকভাবে কাজ করছিলো না।

আজ আমি সম্পা কে বেশ কয়েকবার জ্বালিয়েছি, ক্লাব দেখে দেবার জন্য।
আসলে বাইরে থেকে দেখে অনেক কিছুই সহজ মনে হলেও আদেও সব কাজটা কিন্তু ততটাই সোজা নয়।

কারণটা একটা উদাহরণ দিয়ে বলি, আপনার সম্পদ আপনি যথেচ্ছভাবে খরচ করতে সক্ষম, কিন্তু যদি সেটা অন্যের হয়, তবে সেটা ব্যয় করার পরে তার হিসেব যেমন দিতে হয়; পাশাপশি সেটা সঠিকভাবে ব্যয় করছি কিনা তার হিসেব গুনতে হয়।

কাজেই মুখে আমরা অনেক সময় অনেক কথাই বলি, কিন্তু সেই ব্যাক্তির জায়গায় নিজেদের রেখে বিচার খুব কম করি।

আর এই বিচারের কথা মাথায় আসার পরেই উপরিউক্ত কবিতাটি লেখার প্রয়াস করলাম।
ভালো বা মন্দ সেটা মাথায় নিয়ে, অথবা কে প্রসংশা করবে আর কে নিন্দা সেটা নিয়ে অন্তত পক্ষে কবিতা আমি লিখি না।

আমার মনকে ভারমুক্ত করতে আমি শব্দের সাহায্য নিয়ে থাকি।

আজকেও মনের মধ্যে অনেক আবেগ জমা হয়ে ছিল সেগুলোই নিজের মতো করে লেখার চেষ্টা করেছি।

I9Ws6mn5yoT8JYcTf1.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeTntZEMjmNE2ojS3wJkRgH4FAk5wzUJTnRwSJu27LuNnR3DZNbpLAeQCyaNbnKVWTpGhovHtq.gif

Sort:  

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

Loading...

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65834.02
ETH 2696.36
USDT 1.00
SBD 2.87