"লেখক কথন"আমার স্বরচিত কবিতা।/"Lekhak Kathan" is a poem composed by me.

in Incredible India11 months ago (edited)

Wednesday 24 May 2023

Picsart_23-05-24_22-30-20-127.jpg

Header image created by @mrnazrul

Editing by- Picsart

আমার স্বরচিত কবিতা

লেখক কথন

এ জে এমন নজরুল ইসলাম@mrnazrul

24/05/2023

লেখক আমি সবই লিখি
লিখতে নাইকো মানা,
ছন্দের সাথে ছন্দ জড়িয়ে
লিখি কবিতা খানা।

গল্প আর প্রবন্ধের সাথে
জুড়িয়ে দেই নিত্য কাম,
কাঁঠাল গাছে ঢেল মারিতে
পড়িয়েছিল আম।

স্বঘোষিত শিক্ষিত আমি
শিখেছি অনেকখানি,
লেখার সময় বিষয়বস্তুর
কোন কিছুই না মানি

বাংলা লিখি ইংলিশ লিখি
সবই জানি অফুরান,
চরকির মতো ঘুরতে থাকে
লেখার দ্রুতযান।

সবাই আমায় সাঁবাশি দেয়
লিখতে পারি ভালো,
সাব্বাস তুমি এগিয়ে যাও
করবে আরো ভালো।

ট্রেনের গতিতে চলে লেখা
বাসের গতিও ফেল,
পরীর গতিতে তৈরি হয় প্যারা
বাক্যাংশও অঢেল।

বিরাম চিহ্ন বিরাম নিতে
গেছে শশুর বাড়ি,
লিখতে পারলে অনেক লাভ
তাইতো তাড়াতাড়ি।

দাঁড়ি(।) টা গেছে সেলুনে
কাটতে নিজের দাঁড়ি,
কমাটাও(,) অধিক দুর্বল
শুয়ে থাকে বাড়ি ।

সেমিকোলন(;) এর কোলন নষ্ট
থাকে ছিক(Sick) রুমে,
প্রশ্নবোধক(?) প্রশ্নবানে
মুখ নিয়েছে ফিরে।

স্বরবর্ণের স্বর লোপ
হইছে অনেক আগে,
ব্যঞ্জনবর্ণের হইছে ডায়রিয়া
ডাক্তারও গেছে ছেড়ে।

হাত ধুয়েছি পুকুরের পানিত
পান্তা নিয়েছি থালে,
হাপুস শুপুস করে আমি
রেখে দিয়েছি গালে।

ছাই দিয়ে দাঁত মেজেছি
ব্রাশ নিয়েছি গালে,
বিকাল বেলা মাছ ধরেছি
পাশের ঘরের চালে।

লেখার কোন সারমর্ম
পাইনা আমি খুঁজে,
তারপরেও অনেক ভালো
বলছে আমার বুঝে।

আমি লেখক মুখ শক্ত
কবিতায় নাই সুর,
এমনিতেই হবে পছন্দ
বলে ফেলেছি ধু-র।

ধুর হোক আর দুর হোক
আমি মহা লেখক কবি,
লেখার মাঝে সেটে দেই
মহাকালের ছবি।

চুরি বিদ্যায় পটু আমি
পড়বো নাকো ধরা,
আমার লেখা মার্কেট পাবে
মনটা আমার ভরা।

ভালো নাকি, মন্দ হয়েছে
বলবে পাঠক বিচারক,
যা বুঝেছি তাই লিখেছি
করছি শুধুই বক বক।

ছাত্র আমি চাইনা হতে
আমি সবার গুরু,
য( ্য)ফলা ছাড়া ব্যাঙ বানানে
শিক্ষা করেছিলাম শুরু।

আমি লেখক আর কত
নিজের সাফাই গাইবো ভাই,
যে যা বুঝে তাই বুঝুক
আমার কোনই ভাবনা নাই।

শিক্ষাগুরুর পায়ে সালাম
শিখিয়েছিল ভালো ,
কথার তোড়ে কথা ছাড়িলাম
নিভেছে শিক্ষার আলো।

মূর্খ আমি কি লিখিলাম
নিজেই জানলাম না,
ভুল ত্রুটি হইলে মোর
কইরে দিবেন ক্ষমা।

অমপুরের(রংপুর) মানুষ আমি
নিজেই কথার ব্যাপারী,
নিজের কথা কইতে গিয়ে
হইছি কথার হাজারী।

এই ছিল মোর লেখক কথন
ছন্দে দিলাম সেজে,
এবার লেখার বিদায় ঘন্টা
ঢং ঢং করে বাজে।

শেষ

Hello

প্রিয় ব্লগার বন্ধুরা আমার

আশাকরি সবাই নিজ নিজ ব্লগ লেখার সাথে, এসময়ের প্রয়োজনীয় কাজ গুলো সেরে নিতে সবাই ব্যাস্থ হয়ে উঠেছেন।

আলহামদুলিল্লাহ

আমিও আপনাদের সাথে তাল মিলিয়ে চলার জন্য,ব্লগ লেখা সহ অন্যান্য প্রয়োজনীয় কাজ গুলো করতে ব্যাস্থ হয়ে উঠেছি।
আসুন,আমরা সবাই মহান আল্লাহর রহমত কামনা করে ,তাকে সন্তুষ্ট করতে ,কাজের সাথে তার প্রশংসায় লিপ্ত হয়ে যাই। আমিন

আমি আজকে আপনাদের সাথে লেখক কথন নামে যে কবিতা ছন্দাকারে লিখে উপহার দিলাম,তাহা লেখনীতে সাজগোজ করতে আজকের সারাদিন অতিবাহিত হয়েছে। অর্থাৎ যাহা লিখতে এর মধ্যেই ১৪ ঘন্টা পেরিয়ে গেছে।

এখনো সাজগোজে ব্যাস্ত।তবে অল্প সময়ে সম্পূর্ণ হবে হয়ত! তার আগে লেখা সম্পর্কে কিছু আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করছি।

বন্ধুরা

আজকের লেখক কথন আমার স্বরচিত ছন্দে ভরা কয়েকটি চরন , আমার একেবারেই মনের আবেগ।

কয়েকদিন থেকে কমিউনিটির উপর্যপরি কয়েক দিনের অভিজ্ঞতা থেকে এ লেখার উৎসাহ পেয়েছিলাম। এলেখা তারই বহিঃপ্রকাশ এবং এই লেখা সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করি।

লেখার প্রতিটি অক্ষর আমার নিজের ইচ্ছে মত সাজানোর চেষ্টা করেছি।যাহা আমার সুপ্ত আবেগের বহিঃপ্রকাশ।কারো প্রতি ইঙ্গিত, অবহেলা,কোন কিছুই তুলে ধরার ধরার চেষ্টা করা হয় নাই।

বন্ধুরা
এই ছিল আমার আজকের স্বরচিত "লেখক কথন" ও পোস্ট সাজাতে কিছু কথা।
সাথেই থাকুন,ভালো থাকুন।

Enjoy With Love

Writer /Photographer@mrnazrul
Categorycomposed-poetry√ Photography
LocationBanglades

Best Regards

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64961.60
ETH 3103.64
USDT 1.00
SBD 3.86