Better Life with Steem|| The Diary Game||4 january 2024||

in Incredible India8 months ago

Brown Floral Couple Photo Collage.pngPhoto edited by canva

প্রিয় পাঠক বৃন্দ,

কি অবস্থা, সবাই কেমন আছেন? মন জানতে চাইছে। আমি আপনাদের মাঝে হাজির হতে পেরে খুব ভালো আছি। তাই ,সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছি খুব সুন্দর একটি দিন কাটাতে পেরে, বেশি বক বক করবো না, হয়তো টাইটেল দেখেই বুঝে গিয়েছেন কি নিয়ে হাজির হয়েছি।তাই চলুন মূল কথায় যা যাক,

সবজি বাগান দেখতে যাওয়া ও সাংসারিক কাজকর্ম করার মাঝে, আমার আজকের দিন

M7YJgYmt9DySNyfn7j5EQjjBS341dHKxM1wMm7mTMfXe8m5BZm2TSNuyC2FN4qQG93idHyPv19z9YX3aXBiH5fPVd2ia1QV387b2ZiLXnx...GzmTDucpVumVLZo3H3rqjjtrKNQccEYnQKGhqbDFaFgaFN2Wf6xYmkPtaFoCbxsyAdj3u2ezEgiRQNURpdfSWuS4dzpeD5LKpYJoEDPbpaUa9gGiYjyhpMz382.png

সকাল টা শুরু করেছি 5:29 বাজে, ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে ফজরের নামাজ আদায় করি। এরপরে সাংসারিক কিছু কাজ করি যেমন: থালা বাটি ধোয়া, ঘর ঝাড়ু দেওয়া, সেই সাথে সকালের নাস্তা তৈরি করা, সকালে রুটি সাথে বুটের ডাল রান্না করেছিলাম। এ দিয়ে সকালের নাস্তা টা করি সবাই মিলে।

8077b220-d584-4469-9b8a-5b27eca29f7e.jpg

এরপরে, আমার শশুর কিছু কাগজ দেয়ার জন্য আমাকে ডাকলো এবং আমি তাকে বুঝিয়ে দিলাম, মূলত একটা জমির দলিল হবে আমার শ্বশুরের নামে, তাই আজ ওটার জন্যই তিনি গোপালগঞ্জ যাবে, গোপালগঞ্জ আমার বাসা থেকে প্রায় ১০০ টাকার গাড়ি ভাড়া। বেশ খানিক টা পথ তাই সকালে বেরিয়ে পড়লেন। এবং যারা আগে আমাকে বলে গেলেন একটু পুকুর পাড়ে যাওয়ার জন্য।

M7YJgYmt9DySNyfn7j5EQjjBS341dHKxM1wMm7mTMfXe8m5BZm2TSNuyC2FN4qQG93idHyPv19z9YX3aXBiH5fPVd2ia1QV387b2ZiLXnx...GzmTDucpVumVLZo3H3rqjjtrKNQccEYnQKGhqbDFaFgaFN2Wf6xYmkPtaFoCbxsyAdj3u2ezEgiRQNURpdfSWuS4dzpeD5LKpYJoEDPbpaUa9gGiYjyhpMz382.png

আমাদের বেশ কয়েক টা পুকুর তবে ও গুলো তে নিজের মাছ চাষ করিনা। অন্য মানুষদের কাছে দেয়া হয়েছে তারা বছর শেষে শুধু টাকা দেয়। শুধু একটা পুকুর আছে, ওটা হচ্ছে আমার শ্বশুর নিজে মাছ ছাড়ে শুধু আমাদের খাওয়ার জন্য। তাই যাওয়ার আগে বলল পুকুর পাড়ে কি একটু দেখার জন্য। এবং তিনি চলেও গেলেন।


কারণ, হঠাৎ করে মাছ মরে যাচ্ছে এবং অনেক মাছ পানির কাছে এসে রয়েছে,এজন্য আমার শ্বশুর একটু বেশ চিন্তায় পড়ে গেছি সাথে আমরা ও, আমাদের এই পুকুর টা তে সব ধরনের মাছ রয়েছে, এবং তিনি যাওয়ার আগে ছোট একটা মেশিন লাগিয়ে দিয়ে গেছে পানি দেওয়ার জন্য, তাই আমি আসলাম এসে দেখলাম পানি ঠিকভাবে পুকুরে আসছে কিনা।দেখলাম, ঠিক আছে তাই শশুর কে একবার ফোন দিয়ে জানালাম।
M7YJgYmt9DySNyfn7j5EQjjBS341dHKxM1wMm7mTMfXe8m5BZm2TSNuyC2FN4qQG93idHyPv19z9YX3aXBiH5fPVd2ia1QV387b2ZiLXnx...GzmTDucpVumVLZo3H3rqjjtrKNQccEYnQKGhqbDFaFgaFN2Wf6xYmkPtaFoCbxsyAdj3u2ezEgiRQNURpdfSWuS4dzpeD5LKpYJoEDPbpaUa9gGiYjyhpMz382.png

এবং আমি চারদিকে ঘুরে দেখতে ছিলাম কোন মাছ মরে গেছে কিনা, কিন্তুু আমি গিয়ে দেখলাম না মাছগুলো ঠিক আছে। এরপরে একটু চারপাশে ঘুরে দেখলাম, কিছুদিন আগে আমাদের বাসায় যে খালাম্মা টা কাজ করে, উনি খুবই অল্প পরিমাণে কিছু সরিষা লাগিয়ে ছিলেন পুকুর পাড়ে, আর সেটাই খুব ভালোভাবে হয়েছে মাশাআল্লাহ। সরিষা ফুল দেখতে আমার ভীষণ ভালো লাগে, আপনাদের ও কি ভালো লাগে জানাবেন কিন্তুু।


যেহেতু, পাশে সবজি বাগান ছিলো তাই ভাবলাম একটু ঘুরে ঘুরে দেখে আসি অনেক দিন হলো আসা হয় না, সত্যি কথা বলতে আগে প্রতিদিন আসতাম। কিন্তুু এখন সময় পাই না,,,। এরপরে চোখ গেল লাল শাকের দিকে, হাসবেন্ড বাসা থেকে যাওয়ার আগে বুনিয়ে রেখে গিয়েছিলো, এখন দেখছি বেশ খানিক টা বড় হয়ে গিয়েছে। প্রথম অবস্থায় কয়েক দিন পানি দিয়েছিলাম। এখন আর আসা হয় না, দেওয়া হয় না।
M7YJgYmt9DySNyfn7j5EQjjBS341dHKxM1wMm7mTMfXe8m5BZm2TSNuyC2FN4qQG93idHyPv19z9YX3aXBiH5fPVd2ia1QV387b2ZiLXnx...GzmTDucpVumVLZo3H3rqjjtrKNQccEYnQKGhqbDFaFgaFN2Wf6xYmkPtaFoCbxsyAdj3u2ezEgiRQNURpdfSWuS4dzpeD5LKpYJoEDPbpaUa9gGiYjyhpMz382.png

পুইশাক গাছ গুলোতে দেখলাম ফুল এসে গেছে, আচ্ছা আপনারা কি পুইশাকের বীজ খেয়েছেন কখনো? আর হ্যাঁ এটা কি ভাবে খেয়েছেন? ভাজি করে নাকি রান্না করে? জানাবেন কিন্তুু। এরপরে আসি সিম গাছের কাছে, সিম আমার বেশ পছন্দ ।আর সিম গাছের চারা আমি নিজেই কিনে নিয়ে এসে ছিলাম বাজার থেকে। আমার হাতে লাগানো সিম গাছ বেশ, ভালো বড় হয়েছে ফল ধরেছে। তাই নিজেকে পাশে রেখে একটা সেলফি তুলে নিলাম।


বাসায় আসব ঠিক এমন সময় মনে হলো লেবু গাছটির কাছে তো গেলাম না, আর কাছে গিয়ে আমি নিজে তো পুরাই অবাক হয়ে গিয়েছি, এই তিন টি লেবু গাছ থেকে তলায় পড়ে আছে। মনে হয় ওরাই আমাকে ডেকে নিয়ে আসছে এখানে! এরপরে আর ওদের মাটিতে না রেখে হাতে তুলে নিলাম। এবং আসার সময় মরিচ গাছ গুলো একটু পরিদর্শন করলাম বেশ ভালো বড় হয়েছে, সেই সাথে মরিচ গাছে কিছু ফুল এসেছে।

M7YJgYmt9DySNyfn7j5EQjjBS341dHKxM1wMm7mTMfXe8m5BZm2TSNuyC2FN4qQG93idHyPv19z9YX3aXBiH5fPVd2ia1QV387b2ZiLXnx...GzmTDucpVumVLZo3H3rqjjtrKNQccEYnQKGhqbDFaFgaFN2Wf6xYmkPtaFoCbxsyAdj3u2ezEgiRQNURpdfSWuS4dzpeD5LKpYJoEDPbpaUa9gGiYjyhpMz382.png

এরপরে, বাসায় আসি বাসায় এসে দেখি, শাশুড়ি আম্মা দুপুরের রান্না বেশ খানিক টা করে ফেলেছে। তাই মেয়েকে গোসল করিয়ে নিজে করে, দুপুরের নামাজ আদায় করে, শাশুড়ি আম্মা এবং আমি দুপুরে খাবার খেয়ে নিলাম। গতকাল গিয়েছিলাম একটু মার্কেটে সবকিছু এলোমেলো পড়ে আছে তাই গুছিয়ে নিলাম। বাসায় কোন ফার্নিচার আসলে সব কিছু যেন অগোছালো হয়ে যায়, আর যদি ছোট বাচ্চা থাকে তাহলে তো কথাই নেই 🧐

msg5991270817-1664.jpg

সবকিছু গুছিয়ে মনে হলো এখন আর নিজেকে সময় দিব না, তাই ফোন হাতে নিয়ে বসেছি পোস্ট টি লেখার জন্য, যদিও লেখা প্রায় শেষের দিকে, আপনারা পড়তে থাকুন, আর আমি শেষ করছি, ধন্যবাদ সবাইকে।


"আমার এই পোস্ট টা পড়ার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ"🌹

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png

Sort:  
Loading...

আপনাদের কতগুলো পুকুর আছে আর আমার একটাও নেই। আমার শ্বশুরবাড়িতে অবশ্য একটা পুকুর রয়েছে কিন্তু সেটা তো আর আমার কোন কাজে লাগে না। সরষে ফুল দেখতে আমার খুব ভালো লাগে। আপনি জল না দিলেও লাল শাকগুলো কিন্তু বেশ তরতাজা হয়েছে। আমি পুইশাকের বীজ পুইশাকের সাথে এবং অন্যান্য সবজির সাথে চচ্চড়ি করে খেয়েছি।

 8 months ago 

জি ভাইয়া আমার শ্বশুরের বেশ কয়েকটি মাছ চাষ করার পুকুর রয়েছে তবে ,ও গুলো লিচে দিয়ে দেওয়া হয়েছে, বছর শেষে শুধু টাকা দেয় এবং খাওয়ার মাছ। শুধু এই পুকুরটাতেই নিজেরা মাছ চাষ করি।
সত্যি কথা বলতে মোবাইল টিপা রেখে বিকেলে গিয়ে ,ইচ্ছা করে না গাছে পানি দিতে।

 8 months ago 

সকাল বেলা ঘুম থেকে উঠে বুটের ডাল আর রুটি দিয়ে নাস্তা করেছেন। আপনার শশুড় গোপালগন্জ যাবেন যার কারনে আপনাকে পুকুর পাড়ে যেতে বলেছেন। আপনাদের পুকুরের মাছগুলো কোন অজানা কারণে মারা যাচ্ছে।
তবে আপনি যেয়ে কোন মৃত মাছ দেখতে পান নাই।
এরপর আপনি আপনাদের সবজি বাগানে যান।
ভালো লাগলো আপনার লেখা পড়ে।
ভালো থাকবেন সবসময়।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আগে পুকুর পাড়ে খুব যেতাম মোবাইল টিপার কারণে এখন আর পুকুর যাওয়ার সম্ভব হয় না।
তাই , আমার শ্বশুর যাওয়ার সময় বলে গেলেন পুকুরপাড় যেতে।

 8 months ago 

ছোট ছোট করে সব কথাই আপনি লিখে দিলেন। আর সবচেয়ে ভালো লাগলো আপনার বাগানের অবস্থা জেনে। নিজেদের ক্ষেতে শাকসবজি তরি-তরকারি হয় এই জিনিসটা আমার খুব লাগে। তাই আপনাদের কারো লেখায় এটি দেখলে আমি খুব আনন্দ নিয়ে পড়ি। পুকুরের মাছগুলো ভালো আছে জেনে খুশি হলাম। আজকাল তো মানুষের শত্রুর অভাব নেই। তাই গাছের গোড়া কেটে দিয়ে বা পুকুরে বিষ ঢেলে ক্ষতি করে গোপনে। আপনারা যাতে এসব থেকে মুক্ত থাকেন এই কামনাই করি। ভালো থাকবেন।

 8 months ago 

জি আপু এখন মানুষের শত্রুর অভাব নাই গ্যাস ট্যাবলেট এর কারণে মাছ এমনিতেই মারা যায়।
এইতো কিছুদিন আগে এমন একটা ঘটনা আমাদের বাড়ির পাশে হয়েছিল তবে আলহামদুলিল্লাহ আমাদের পুকুরের মাছ ভালো আছে।

 8 months ago 

সকালবেলা বুটের ডাল এবং রুটি দিয়ে নাস্তা করেছেন। আপনার শশুর গোপালগঞ্জ যাবে তার জন্য আপনাকে পুকুর পাড়ে যেতে বলেছে মাছগুলো ঠিক আছে কিনা। অজানা কিছু কারণে পুকুরে মাছ গুলো মরে ভেসে যাচ্ছে তার জন্য আপনি দেখতে গিয়েছিলেন। সেখানে গিয়ে কিছু সবজি ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করলেন। আর হ্যাঁ পুইশাকের বিচি আমি একবার ভাজি করে খেয়েছিলাম খেতে খুব দারুণ লাগে। লেবু তিনটি দেখে মনে হচ্ছে এর ভিতরে প্রচুর রস আছে। টকটকে একদম হলুদ দেখতে খুব সুন্দর লাগছে ।
আপনার লেখাগুলো পড়ে খুব ভালো লাগলো থ্যাঙ্ক ইউ ।

 8 months ago 

আমার শাশুড়ি পুকুর দেখাশোনা করে যেহেতু তিনি বাড়িতে ছিলেন না তাই আজ আমি গিয়েছিলাম পুকুর পাড়ে কিছুটা সময় কাটাতে এবং দেখতে।

 8 months ago 
  • সংসারের কাজে নিজেকে অনেক বেশি ব্যস্ত রেখেছেন আসলে বাড়িতে যখন পুরুষ মানুষ থাকে না। তখন কাজ কত প্রকার ও কি কি সেটা বেশ ভালোভাবেই বোঝা যায়। বিশেষ করে বেশ কয়েকদিন যাবত আমার শ্বশুর মশাই অসুস্থ উনার যাবতীয় কাজগুলো আমি নিজে সম্পন্ন করছি। তাই সেটা বেশ ভালোভাবেই বুঝতে পারছি।

  • আপনার সবজি বাগান ঘোরাঘুরি করা, নিজেদের পুকুরপাড় একটু দেখে আসা সবকিছু মিলিয়ে ঘরে এসে আবার ঘরে যাবতীয় কাজ সম্পন্ন করা। ঘরের জামা কাপড় গোছানো এগুলা আসলে খুবই কষ্টকর হয়ে থাকে। যেটা দেখতে এবং করতে নিজের কাছেও অনেক বেশি খারাপ লাগে। তার পরেও আপনি আমাদের সাথে এসে উপস্থিত হয়েছেন। সেজন্য আপনাকে ধন্যবাদ ভালো থাকবেন।

 8 months ago 

একদম তাই বাড়িতে পুরুষ মানুষ না থাকলে মহিলাদের অনেক কাজ সামলাতে হয়। আবার ওই ফ্যামিলিতে যদি ছোট বাচ্চা থাকে তাহলে তো আরো বেশি।
বাড়ির প্রতিটা মানুষের দিকে খেয়াল নিতে হয় শুধু মানুষের না সব কিছুরই খুব সুন্দর ভাবে খেয়াল করতে হয় আর আমার কাছে সবচেয়ে বেশি কষ্টের কাজ হচ্ছে ঘর গোছানো একদিক দিয়ে করি অন্যদিক দিয়া সব অগোছালো।

 8 months ago 

আজকে খুব সকালে উঠে ফ্রেশ হয়ে সকালের কাজ গুলো বেশ সুন্দর ভাবে সম্পন্ন করেন ৷ তারপর পুকুর পাড়ে গেলেন সেখান থেকে সবজী বাগানের দিকে গিয়ে দেখাশুনা করলেন ৷ তারপর রুমে এসে জামা কাপর গুছাতে শুরু করে দিলেন ৷

যাই হোক দিনটি আপনার বেশ ব্যস্ততার মধ্যে গেছে ৷ ধন্যবাদ আপনাকে আপনার সারাদিনের কার্যক্রম গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 8 months ago 

মোটামুটি আজকের দিনটা একটু ব্যস্ততার মধ্যেই পার করেছি যেহেতু শ্বশুর বাসায় ছিল না তাই পুকুর পাড়ে গিয়ে আমাকে বেশ কয়েকবার খবর নিতে হয়েছে মাছগুলোর কি অবস্থা ছিলো,
এর পরে আবার সংসারিক কাজকর্ম সেরে ঘর গোছানো সব মিলে একটা ব্যস্তমা দিন পার করেছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59185.02
ETH 2522.04
USDT 1.00
SBD 2.47